• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

‘আমরা সবাই পরাজয়ের ব্যথা বুঝতে পারছি’

প্রকাশ:  ১২ জুলাই ২০১৮, ১০:১৪ | আপডেট : ১২ জুলাই ২০১৮, ১৩:৫৪
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

ইংল্যান্ডকে হারিয়ে স্বপ্নের ফাইনালে ক্রোয়েশিয়া। দ্বিতীয়ার্ধে সমতা থাকার পর খেলা অতিরিক্ত সময়ে গড়ায়। তাতেও কোনো দল গোল করতে পারেনি। খেলা যখন টাইব্রেকারের দিকে যাচ্ছিলো খেলা শেষ হবার কয়েকমিনিট আগে ম্যান্ডযোকিজের করা গোলে ক্রোয়েশিয়া ২-১ গোলের লিড নেয়। যার ফলে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ক্রোয়েশিয়া রাশিয়া বিশ্বকাপের ফাইনালের টিকেট পায়। প্রথমবারের মত ফাইনালে খেলার সুযোগ করে নিল ক্রোয়েটরা।

বিশ্বকাপ ইতিহাসে একবারই ফাইনালে উঠেছিল ইংল্যান্ড, সেই ১৯৬৬ সালে। সেবার শিরোপা নিয়েই মাঠ ছেড়েছিল তারা। ফের তা ছুঁয়ে দেখার দ্বারপ্রান্তে গিয়েও স্বপ্নভঙ্গ হলো তাদের/থ্রি-লায়নসদের।

ম্যাচ শেষে ইংল্যান্ডের পরাজয় নিয়ে দেশটির কোচ সাউথ গেট বলেন, এই ম্যাচ ঘিরে আমাদের উপর প্রত্যাশার চাপটি অনেক বেশি ছিল। আপনাকে বিজয়ী দল হতে হলে অনেকগুলো বাধা অতিক্রম করতে হবে। আর আমরা সেগুলো অতিক্রম করেছি।

আর আমাদের অনেক ফুটবলারই মাত্র আন্তর্জাতিক ফুটবলে পা রেখেছে। তারা বয়সে তরুণ যোগ করেন তিনি।

সাউথ গেট আরও বলেন, আজকের রাতটা আমাদের জন্য একটা সুবর্ণ সুযোগ ছিল। কিন্তু আপনি কোনও নিশ্চয়তা দিতে পারবেন না। তবে আমরা অন্যদের মতো কোয়ার্টার, সেমি ও ফাইনালে খেলার সামর্থ রাখি। কারণ আমরা প্রমাণ করেছি এটা সম্ভব ছিল। কিন্তু অনেক দলই সামর্থ থাকা স্বত্ত্বেও কোয়ার্টার ও সেমি থেকে বাদ পড়েছে।

‘এই মুহূর্তে আমরা সবাই পরাজয়ের ব্যথা বুঝতে পারছি। আমি সত্যিই চিন্তা করিনি আমরা এমন পরিস্থিতিতে পড়ব। কিন্তু আপনি যা একবার এ পর্যায়ে এসে যাবে তখন সুযোগটা কাজে লাগানো উচিত। এ মুহূর্তে ড্রেসিং রুমের পরিবেশটা জটিল হয়ে গেছে।’

উল্লেখ্য, এবারের বিশ্বকাপে সবচেয়ে তরুণ ফুটবল দলের মধ্যে দ্বিতীয় স্থানে ছিল ইংল্যান্ড।

/অ-ভি

ইংল্যান্ড,ক্রোয়েশিয়া,বিশ্বকাপ,ইতিহাস,রাশিয়া