• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

নেইমারের সমালোচনায় ব্রাজিলিয়ান গণমাধ্যম

প্রকাশ:  ১৯ জুন ২০১৮, ১৪:০৯ | আপডেট : ১৯ জুন ২০১৮, ১৪:২১
স্পোর্টস ডেস্ক

স্পেন, পর্তুগাল, আর্জেন্টিনার মতোই বিশ্বকাপ মিশনে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফেভারিট ব্রাজিল। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলকে ঠেকিয়ে দিয়েছে সুইজারল্যান্ড।

দলের এই ব্যর্থতার জন্য ব্রাজিলিয়ান গণমাধ্যম কাঠগড়ায় তুলেছে নেইমারকে। রোববারের ম্যাচের পর থেকেই নেইমারের সমালোচনায় মুখর ব্রাজিলিয়ান গণমাধ্যম। তাদের কথা, নেইমারের কারণেই ডুবেছে দল!

রস্তোভের ম্যাচটি নেইমারকে ফাউলের টার্গেট বানিয়েছিল সুইজারল্যান্ডের খেলোয়াড়েরা। বল ধরলেই পিএসজি তারকাকে ফাউলের করার মাধ্যমে থামিয়ে দিয়েছে সুইসরা। রেফারির বাঁশির বাজানোর হিসেবেই ম্যাচে মোট ১০ বার কড়া ফাউল করা হয়েছে তাকে। ম্যাচের দৃশ্যপট দেখে বিশ্ব গণমাধ্যমের সহানুভূতিই পেয়েছেন নেইমার। কিন্তু ব্রাজিলিয়ান গণমাধ্যম বলছে অন্য কথা।

সহানুভূতি জানানো দূরের কথা, ব্রাজিলিয়ান গণমাধ্যম বেশি বেশি ফাউলের শিকার হওয়ার জন্য উল্টো নেইমারকেই দায়ী করছেন! তাদের কথা, দলের জন্য নয়, নেইমার নিজের জন্য খেলতে চেয়েছেন। নিজের কারিশমা দেখানোর অভিপ্রায় থেকেই পাস না দিয়ে বল নিজের পায়ে রেখেছেন। সেই সুযোগে সুইসরা তাকে বারবার ফাউল করেছে। আর শেষ পর্যন্ত ক্ষতিটা হয়েছে ব্রাজিলের। অকাট্ট যুক্তি!

ইএসপিএন ব্রাজিলের প্রতিবেদক-ধারাভাষ্যকার আরনল্ড রিবেইরো যেমন স্পষ্ট করেই বলেছেন, নেইমার ছিল সম্পূর্ণরূপে বিপর্যয়কর। সে পুরো ম্যাচে উল্লেখযোগ্য কোনও অবদান রাখতে পারেনি। তাকে অবশ্যই তুলে নিয়ে বদলি হিসেবে অন্য কাউকে নামানো উচিত ছিল।

নেইমার বাদে বাকি সবাই এক ইউনিট হয়ে খেলেছে দাবি করে রিবেইরো আরও বলেছেন, ব্রাজিলের দলটি দুর্দান্ত। সমস্যা থেকে বেরিয়ে আসতে দলের সমন্বয়টাও দারুণ। কিন্তু নেইমার নিজের জন্যই ম্যাচটা জিততে চেয়েছে এবং সে ব্যর্থ হয়েছে।

এখানেই থামেননি রিবেইরো। ইএসপিএন ব্রাজিলের সাংবাদিক নেইমারের চোট প্রসঙ্গ টেনে বলেছেন, সে তার সাম্প্রতিক অস্ত্রোপচারের অজুহাত দেখাচ্ছে। কিন্তু আসল কথা হলো, সে ভালো খেলতে পারেনি। দলের জন্য ভালো কিছুই করতে পারেনি। আমার মনে হয়, ডগলাস কস্তাই তার চেয়ে ভালো খেলতে পারত। আমি কিছুতেই বুঝতে পারছি না, সে কেন খেলতে পারছে না। তাকে কেন খেলানো হচ্ছে না।

রিবেইরোর সঙ্গে কণ্ঠ মিলিয়ে ব্রাজিলের সাবেক ফুটবলার জি ইলিয়াস বলেছেন, মাঠে সে (নেইমার) ছিল স্বার্থপর। সে কারণেই সে বেশি বেশি ফাউলের শিকার হয়েছে। তবে আমি মনে করি না, তারা তাকে মাঠ ছাড়া করতে চেয়েছে। সমস্যা হলো, নেইমার দলের হয়ে খেলাটা ভুলে গেছে এবং বল পাস না দিয়ে ধরে রেখেছে।

ফক্স স্পোর্টস ব্রাজিলের প্রতিবেদক অসভালদো প্যাসকলের অভিযোগের কাঠগড়ায় দাঁড় করিয়েছেন নেইমারকে, সে আসলে অলস ফুটবল খেলেছে। বিস্ময়কর হলো, কোচ তিতে তাকে (ডগলাস কস্তা) এক মিনিটও খেলার সুযোগ দেয়নি।

ও’টেম্পো ব্রাজিলের ফুটবল কলামিস্ট থিয়াগো নগেইরা তো সরাসরিই অভিযোগ করেছেন, জয় না পাওয়ার জন্য নেইমারই দায়ী, ম্যাচে নেইমারের অবদান সামান্যই। প্রত্যাশার তুলনায় তার পারফরম্যান্স ছিল অনেক নিচু মানের। আর এ কারণেই ব্রাজিল সুইজারল্যান্ডকে হারাতে পারেনি।

উদ্ভট চুলের কাটিংয়ের কারণে এমনিতেই নিন্দুকদের তোপের মুখে নেইমার। তার ভুতুরে চুলের স্টাইল নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে চলছে সমালোচনার ঝড়। তাদের হাতে সমালোচনার আরও অস্ত্র তুলে দিল ব্রাজিলিয়ান গণমাধ্যম।

নেইমার,সমালোচনায়,ব্রাজিল,গণমাধ্যম,বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close