• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

সেরাটা কি দিতে পারবেন মেসি

প্রকাশ:  ২৫ মে ২০১৮, ১৬:২২
স্পোর্টস ডেস্ক

রাশিয়া বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ১৯ দিন। ফুটবল উন্মাদনায় মেতে উঠেছে গোটা বিশ্ব। কোন খেলোয়াড় বা কোন দল কেমন করবে তা নিয়ে চলছে আলোচনা। অনেকেই এ নিয়ে বাকযুদ্ধে লিপ্ত হচ্ছেন। জড়িয়ে পড়ছেন তর্ক-বিতর্কে। ফুটবলের সর্বোচ্চ আসরে কেমন করবে আর্জেন্টিনা? বার্সার পারফরম্যান্সটা কি জাতীয় দলের জার্সিতে দিতে পারবেন লিওনেল মেসি?

এ নিয়ে পাঠকদের যেন কৌতূহলের শেষ নেই

সম্পর্কিত খবর

    মেসি : নাম্বার টেনকে ঘিরে ফের বিশ্বজয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপেও তাদের ট্রাম কার্ড ছোট ম্যাজিসিয়ান। মেসিকে তরুপের তাস ভাবারও যথেষ্ট কারণ আছে। চলতি মৌসুমে ফর্মের তুঙ্গে আছেন তিনি। লা লিগায় সর্বোচ্চ ৩৪ গোল করে জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট ও স্প্যানিশ পিচিচি ট্রফি। তাই তাকে ঘিরেই যত স্বপ্ন-আশা।

    আর্জেন্টিনার বিশ্বকাপ ইতিহাস : এখন পর্যন্ত ১৬টি বিশ্বকাপে আর্জেন্টিনা অংশ নিয়েছে । এর মধ্যে পাঁচবার ফাইনাল খেলেছে। শিরোপা জিতেছে দুবার। সবশেষ ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার একক নৈপুণ্যে বিশ্বকাপ ঘরে তোলে। মেসিকে ঘিরে তা পূরণের স্বপ্ন দেখছেন আর্জেন্টাইনরা ।

    এখন পর্যন্ত তিনবার বড় টুর্নামেন্টের ফাইনালে দলকে তুলেছেন তিনি। প্রতিবার স্বপ্নভঙ্গ হয়েছে। ঘটেছে কান্নার বিদায়। এবারও যে সেই দৃশ্যের অবতারণা ঘটবে না- তা বলা মুশকিল।

    আর্জেন্টিনার সমালোচিত কোচ : আর্জেন্টিনার বর্তমান দলটির কোচের দায়িত্বে আছেন হোর্হে সাম্পাওলি। ২০১৪ বিশ্বকাপের পর তৃতীয় কোচ হিসেবে এ দায়িত্ব নিয়েছেন তিনি। তবে চারিত্রিক বৈশিষ্ট্যের বিচারে নিজের যোগ্যতা এখনও প্রমাণ করতে পারেননি। দলে রয়েছে একঝাঁক তারকা। তাদের সর্বোচ্চটা বের করে আনতে পারছেন না কোচ। তার ট্যাকটিকস নিয়েই প্রশ্ন রয়েছে।

    দলের প্রধান খেলোয়াড় : দলে তারকার অভাব নেই। রয়েছেন লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, পাওলো দিবালা, সার্জিও আগুয়েরো ও গঞ্জালো হিগুয়েইনের মতো সুপারস্টার। কারোর প্রতিভা নিয়ে সংশয় নেই। মূল আসরে এক মেসিকে ছাড়া আর কাউকে তেমন খুঁজে পাওয়া যায় না। এবারও তার ওপর থাকছে বাড়তি চাপ।

    আর্জেন্টিনার সাম্প্রতিক পারফরম্যান্স : আর্জেন্টিনার সাম্প্রতিক পারফরম্যান্স ভক্ত-সমর্থক, বিশ্লেষকদের স্বপ্ন দেখাতে পারছে না। এক মেসির কাঁধে ভর করে বিশ্বকাপের টিকিট পায় দলটি।বাজেভাবে হেরেছে স্পেন ও নাইজেরিয়ার কাছে। এ দুই ম্যাচে ছিলেন না মেসি। তার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে দুবারের চ্যাম্পিয়নরা।

    সম্ভাবনা : দলটিতে রয়েছেন মেসির মতো তারকা। যিনি সেরা ছন্দে থাকলে সবই সম্ভব। দিবালা, আগুয়েরো ও হিগুয়েইনরাও কম যান না। নিজেদের দিনে তারাও ভেংগে ফেলতে পারেন প্রতিপক্ষের দেয়াল। সঙ্গে আছেন পরীক্ষিত ডি মারিয়া।

    তার পরও কিন্তু : তার পরও কিন্তু থেকে যাচ্ছে। ফুটবলবিশ্বের অন্যতম ভঙ্গুর রক্ষণভাগ আর্জেন্টিনার। সেই ২০১০ সালের পর থেকেই সমস্যা জর্জরিত মিডফিল্ড। এ দুই সমস্যা সমাধান করতে পারেননি সাম্পাওলি।

    দিবালার সাম্প্রতিক বাজে ফর্ম, সাথে পুরোপুরি ফিট হয়ে উঠেননি আগুয়েরো। হিগুয়েইনের উপর ভরসা রাখা হবে বোকামির কাজ। তিনটি ফাইনালে তার মিস করার নজির রয়েছে। প্রধান গোলরক্ষক সার্জিও রোমেরোর দল থেকে ছিটকে পড়া আরো চিন্তা বাড়িয়ে দিয়েছেন।

    স্বাভাবিকভাবেই এসব কারণে মেসির ওপর চাপ আরও বেড়েছে। সমালোচকরা বলছেন, অতিরিক্ত চাপে ভেঙে পড়বেন মেসি। /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close