• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক টুর্নামেন্টে বেসবল দল

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০১৮, ১৯:৩১
স্পোর্টস ডেস্ক

২০০৬ সাল থেকে বাংলাদেশে বেসবল খেলা হচ্ছে। পুরুষ দলের পাশাপাশি মহিলা বেসবলও হচ্ছে। ১২ বছরের মাথায় প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ বেসবল দল। আর তাদের এই প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে পৃষ্ঠপোষকতার হাত বাড়িয়ে দিয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

অ্যামেচার বেসবল ফেডারেশন অব ইন্ডিয়ার আয়োজনে ২১ থেকে ২৮ এপ্রিল আসাম রাজ্যের গৌহাটিতে হবে প্রেসিডেন্সিয়াল কাপ বেসবল টুর্নামেন্ট-২০১৮। আন্তর্জাতিক এই টুর্নামেন্টে অংশ নিবে ৮টি দল। সেখানে আন্তর্জাতিক বেসবলে অভিষেক হতে যাচ্ছে বাংলাদেশ দলের। অন্য দেশগুলো হল ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইরাক, ইরান ও ভুটান। এই টুর্নামেন্টে ২৮ সদস্যের বাংলাদেশ দল অংশ নিবে। যেখানে খেলোয়াড় ১৯ জন। আর কোচ-কর্মকর্তা ৯ জন।

সম্পর্কিত খবর

    প্রতিযোগিতায় অংশ নেওয়ার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), সিনিয়র এজিএম মেহরাব হোসেন আসিফ, বাংলাদেশ বেসবল-সফটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম লিটন, কোচ তালহা যুবায়ের ও আজম আলী খানসহ অন্যান্যরা। সংবাদ সম্মেলনে জানানো হয় ৮টি দলকে দুটি গ্রুপে ভাগ করে খেলা অনুষ্ঠিত হবে। দুটি গ্রুপের শীর্ষ চারটি দল সেমিফাইনাল ও সেখান থেকে দুটি দল ফাইনাল খেলবে। বাংলাদেশ যেহেতু প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে সেহেতু বড় কিছুর প্রত্যাশা করছে না।

    সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা পাইওনিয়ার হওয়ার চেষ্টা করি। বেসবলের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক দিনের। বলতে গেলে প্রায় শুরু থেকেই। এবারই প্রথম বেসবল দল কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে। সে কারণে তাদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছি। আট দলের মধ্যে বাংলাদেশের অবস্থান কী হবে সেটা এখনই বলা যাচ্ছে না। কারণ, এর আগে বাংলাদেশ দল বাইরের কোনো দেশে গিয়ে খেলেনি। বাইরের কোনো দলও এখানে এসে বাংলাদেশের সঙ্গে খেলেনি। এই টুর্নামেন্টকে সামনে রেখে বাংলাদেশ দল অনেকদিন ধরে প্রস্তুতি নিচ্ছে। তাই বলতে পারি হয়তো একেবারে তলানিতে থাকবে না। শ্রীলঙ্কা, পাকিস্তান, ভুটানের মতো শক্তিশালী দল রয়েছে। আশা করছি তাদের সঙ্গে লড়াই করবে বাংলাদেশ। বাংলাদেশ দলের সবার সুস্থ্যতা কামনা করছি। তারা যাতে ভালোভাবে অংশ নিয়ে দেশে ফিরে আসতে পারে সেই কামনাও করছি।’

    বাংলাদেশ বেসবল-সফটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম লিটন বলেন, ‘ওয়ালটন গ্রুপ বেসবলের অনেক ‘প্রথম’ এর কারিগর। তাদের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো অনেক টুর্নামেন্ট আমরা আয়োজন করেছি। এবার প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাওয়ার ক্ষেত্রেও তাদেরকে আমরা পাশে পেয়েছি। সে জন্য তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। যে আটটি দল এই টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে তার মধ্যে শ্রীলঙ্কা ও পাকিস্তান সবচেয়ে শক্তিশালী। ওয়েস্টেশিয়া নামে একটি টুর্নামেন্ট হয়। সেখানকার বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। পাকিস্তান রানার আপ। ভারতের প্রায় প্রত্যেকটি রাজ্যেই বেসবল খেলা হয় ও শক্তিশালী দল আছে। ভুটানও শক্তিশালী। আমরা কেমন কী করতে পারব তা এখনই বলা যাচ্ছে না। কারণ, এটাই আমাদের প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ। তবে আশা করছি আমরা ভালো কিছু করতে পারব।’

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close