• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

আগামী সপ্তাহে আসছে ফুটবলের নতুন কোচ

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০১৮, ১৫:৫৪
স্পোর্টস ডেস্ক

অ্যান্ড্রু ওর্ড বিদায়ের এক মাস হতে চললো কিন্তু এখনও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কবে আসবে নতুন কোচ? কবে শুরু হবে মামুনুলদের ফিটনেস ক্যাম্প কি তা নিয়েও রয়েছে শঙ্কা। নতুন কোচের ব্যাপারে বাফুফে জানিয়েছে আগামী এক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত হবে জাতীয় ফুটবল দলের নতুন কোচ। পছন্দের তালিকায় এগিয়ে আছেন ইরানের সাবেক সহকারী কোচ এনজিন ফিরাত। বাফুফে কর্তাদের মতে সঠিক পথেই আছে জাতীয় দল। এশিয়ান গেমস ও সাফের আগে বেশ কয়েকটি প্রস্তুতি ম্যাচ আয়োজন করতে চায় ফেডারেশন।

এরই মধ্যে হাইপ্রোফাইল বেশ কজন কোচের শর্ট লিস্ট করেছে বাফুফে। গুঞ্জন রয়েছে জাতীয় দলের দায়িত্ব নিতে আগ্রহী সাবেক কোচ ক্রুইফও। তবে এ বিষয়ে এখনো কোনো কিছুই চূড়ান্ত করেনি বাফুফে। আগস্টে এশিয়ান গেমস সেপ্টেম্বরে বাংলাদেশের বিশ্বকাপ সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে মামনুলদের নিয়ে পরিকল্পনা প্রায় চূড়ান্ত। মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ডে ক্যাম্প করতে চায় ফেডারেশন।

সম্পর্কিত খবর

    ফেডারেশন কর্তারা জানান দু-এক সপ্তাহের মধ্যেই বসবে জাতীয় দল কমিটির সভা। সেখানেই ঠিক করা হবে নতুন কর্মপরিকল্পনা। এদিকে ২০০৩ সালে সবশেষ সাফ ফুটবলের শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর আর তারা শিরোপা ছুঁয়ে দেখেনি। আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় দশম সাফ ফুটবলে শিরোপা জিততে চান তারকা মিডফিল্ডার মামুনুল ইসলাম।

    সাফকে ঘিরে আশাবাদী বাফুফে সভাপতি। তিনি আশা করেন ঘরের মাঠে ফাইনাল খেলবে বাংলাদেশ। তবে মামুনুল সাবধানী, আমরা স্বাগতিক, তাই বাড়তি সুবিধা থাকবে। আমি মনে করি আমাদের অন্তত সেমিফাইনালে যাওয়া উচিত। সেজন্য প্রথম ম্যাচটি জিততে হবে, তাহলে দলের চিত্র বদলে যাবে। অন্তত দুটি ম্যাচ জিততে পারলে সেমিফাইনাল। আর ভাগ্য ভালো থাকলে ফাইনালে ট্রফি ছোঁয়া হবে।

    তারপর তার আশাবাদী কথা, সাফের দলে থাকি বা না থাকি, আমি মনে করি নিজেদের মাঠে এবার সোনার হরিণ ছোঁয়া উচিত। আমাদের সেই যোগ্যতা আছে। দলে অনেক নতুন খেলোয়াড় আছে। সবাইকে নিয়ে ভালো দল গড়তে পারলে আমরা সাফল্য পাবো।

    সাফ ফুটবলে প্রথম ম্যাচেই ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। ২০১৬ সালে এশিয়ান কাপ বাছাই পর্বে এই ভুটানের কাছে ৩-১ গোলে হারতে হয়েছিল লাল-সবুজের দলকে। তবে এবার ভুটানের বিপক্ষে সাফল্য পেতে আশাবাদী মামুনুল, অঘটন সব সময় হয় না। ব্রাজিল ৭ গোলে জার্মানির কাছে হেরেছিল। সেটা কিন্তু একবারই হয়েছে, বার বার হবে না। আমি মনে করি, ভুটানকে হারানোর ক্ষমতা আছে আমাদের। সেজন্য এখন থেকেই আমাদের প্রস্তুতি নিতে হবে। /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close