• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

পীর হাবিবের জন্মদিন, আমার কিছু আপত্তি

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ০৫:০৫ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ০৫:১১
মহি জামান

পীর হাবিবের কাল জন্মদিন ছিলো। যদি কাউকে আয়ূ দান করা যায় তাহলে এই একজন আছে যাকে নিশ্চিন্তে তা দেয়া যায়। হাবিবের আফসোস আরো কুড়িটা বছর যদি সে কুড়িয়ে পেতো তাহলে সে নিশ্চিন্ত হতো। আমি আমার আয়ূর ২০টি বছর তাকে স্বেচ্ছায় দিতে রাজি আছি। যদি সে নিতে চায়। আরো ২০ বছর আমার বেঁচে থাকার ইচ্ছে নেই। যদিও জানি বাঁচবোও না আর এতো দিন।

সম্পর্কিত খবর

    আমি একবার বলেছিলাম যদি পীর হাবিব তার অবাঞ্ছিত রাগকে দমন রাখতে পারতো তাহলে পৃথিবীর সবচেয়ে একজন ভালো মানুষ হতো । হাবিবকে কেনো এতো ভালোবাসি? কেমন ভালোবাসি? যদি কেউ প্রশ্ন করেন তাহলে এক কথায় উত্তর দিতে পারবো না। সে আমাকে যতো গালিদেয়। যতো অপমান করে। যতো রাগ দেখায় আমার কিছু যায় আসে না। তার এসব কিছুই আমার ভালোলাগে। তার এই বৈশিষ্ট্য গুলোই প্রান। ভালো লাগার উপাদান। তার আমার এ সম্পর্ক আছে বলেই আমি তাকে না ভালোবেসে পারি না।

    সে একটা বিশাল হৃদয়ের মানুষ। যাকে দেয় তাকে উজার করে দেয়। যারা তার অকৃপণতার কাছে ঋণি তারাই তাকে অনেক সময় ভুল বুঝেছে। আমি ভালোবাসি তার উচ্ছলতা। উচ্ছাস, সৎসাহস ও আত্মপ্রত্যয়তাকে। খামখেয়ালিপনা, অতি সাহসী কথা মাঝে মধ্যে আমাকে পীড়া দেয়। নিজের জন্য না শুধু তার জন্য। হাবিবের বিশাল এই হৃদয়ে অনেক ক্ষত। শূল্য চিকিৎসক কয়েকবার তার হৃদয় নিয়ে খেলা করেছেন। তরুণ ও কৈশোরে তার মন নিয়ে অনেকে খেলেছেন। সকল খেলায় হারজিৎ থাকে। কখনো সে সব খেলায় সে হেরেছে কখনো বা হারেনি। জীবনটাই খেলার মাঠ। অভিজ্ঞ খেলোয়াড়ের মতোই সে খেলে যাচ্ছে।

    সর্বশেষে এটাই বলবো। জন্ম নিলেই জন্মদিন থাকবে। সব মানুষের কিছু না কিছু আক্ষেপ থাকে। অভিমান থাকে। তাই বলে কিসের আমার জন্মদিন তা কি কেউ বলে? তোমার জন্মদিন আছে। এবং যতো দিন তুমি বেচে থাকবে ততোদিন থাকবে।

    কয়েক বছর আগে তুমি 'তোমার অর্ধেক জীবন' পালন করলে। তবে অর্ধেক জীবন এখনো পার করোনি। 'অর্ধেক জীবন 'কথাটায় আমার আপত্তি আছে। শত বর্ষ আয়ূ নিয়ে যদি কেউ জন্মায় ৫০ তার অর্ধেক জীবন হতে পারে। তোমার না। তুমি আরো অনেক বছর বাঁঁচবে। প্রয়োজনে আমার ধার করা আয়ূ নিয়ে তুমি আরো অনেক অনেক বছর বেঁচে থাকো। তোমার জন্মদিনে আমার তাই কামনা। শুধু বেচেঁ থাকা নয়। সুস্থ থাকো। চির সবুজ থাকো। উচ্ছলতা আর উচ্ছাসে নিজেকে ভরে রাখো।

    [ ফেসবুক স্ট্যাটাস]

    মহি জামান
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close