• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

লাইফ সাপোর্টে থাকা আমজাদ হোসেনের অবস্থার অবনতি

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০১৮, ১৯:০৩ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৮, ১৯:১৬
বিনোদন প্রতিবেদক

‘গোলাপী এখন ট্রেনে’ এবং ‘ভাত দে’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা, সাহিত্যিক ও গীতিকবি আমজাদ হোসেন রাজধানীর ইমপালস হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন। আজ তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকগণ।

তেজগাঁয়ের ইমপালস হাসপাতালের নিউরোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাক্তার শহিদুল্লাহ সবুজ আজ (সোমবার) বিকেলে ৪টার দিকে সাংবাদিকদের বলেন, আমজাদ হোসেনকে আন্তর্জাতিক মানের চিকিৎসা দেওয়া হচ্ছে। এরপরেও তার অবস্থার কোনো উন্নতি দেখা যাচ্ছে না। গতকালের চেয়ে অবস্থার অবনতি হয়েছে। বাকিটা আল্লাহর ইচ্ছে।

তিনি আরও বলেন, আমজাদ হোসেনের ব্রেনে যে স্ট্রোক হয়েছে, সেটা রক্তনালী বন্ধ হওয়ার স্ট্রোক। এর আগে তার হার্টের রিদমে অসুবিধা ছিল। সেখান থেকে স্ট্রোকের উৎপত্তি হয়েছে, ব্রেনের দুপাশেই বড় রক্তনালী বন্ধ হওয়ার স্ট্রোক হয়েছে। এ অবস্থা থেকে বিপদ মুক্ত হওয়ার চান্স খুবই কম।’

গুণী এই চিত্রনির্মাতার জন্ম ১৯৪২ সালের ১৪ আগস্ট। জামালপুরের এই কৃতি সন্তান শৈশব থেকেই সাহিত্যের প্রতি ছিলেন অনুরাগী। পঞ্চাশের দশকে ঢাকায় এসে তিনি সাহিত্য ও নাট্যচর্চায় আত্মনিয়োগ করেন।

তাঁর চলচ্চিত্রাঙ্গনে পথ চলা শুরু হয় মহিউদ্দিন পরিচালিত ‘তোমার আমার’ চলচ্চিত্রে অভিনেতা হিসেবে কাজ করার মধ্য দিয়ে। এরপর তিনি অভিনয় করেন মুস্তাফিজ পরিচালিত ‘হারানো দিন’ চলচ্চিত্রে।

আমজাদ হোসেনের লেখা নাটক ‘ধারাপাত’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেন সালাহউদ্দিন। এতে আমজাদ হোসেন নায়ক হিসেবে অভিনয় করেন।

এরপর বাংলা চলচ্চিত্রের ধ্রুবতারা নির্মাতা জহির রায়হানের ইউনিটে কাজ করে তিনি আরও শাণিত করে তোলেন নিজেকে।

১৯৬৭ সালে আমজাদ হোসেন চলচ্চিত্র নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন। তাঁর নির্মিত প্রথম সিনেমাটার নাম ‘জুলেখা’।

এরপর একের পর এক অনবদ্য চলচ্চিত্র নির্মাণ করেন তিনি।

তাঁর পরিচালিত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্রগুলো হল, ‘বাল্যবন্ধু’, ‘পিতাপুত্র’, ‘এই নিয়ে পৃথিবী’, ‘বাংলার মুখ’, ‘নয়নমনি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সুন্দরী’, ‘কসাই’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘দুই পয়সার আলতা’, ‘সখিনার যুদ্ধ’, ‘ভাত দে’, ‘হীরামতি’, ‘প্রাণের মানুষ’, ‘সুন্দরী বধূ’, ‘কাল সকালে’, ‘গোলাপী এখন ঢাকায়’ ‘গোলাপী এখন বিলেতে’ ইত্যাদি।

১৯৮১ সালে চলচ্চিত্র পরিচালক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত পালন করেন আমজাদ হোসেন। গুণী এই পরিচালক ১৯৭৮ সালে ‘গোলাপী এখন ট্রেনে’ এবং ১৯৮৪ সালে ‘ভাত দে’ চলচ্চিত্র নির্মাণের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

/ই.কা

আমজাদ হোসেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close