• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

যে কারণে ভিডিও গেম ফতোয়া নিয়ে ইমামরা বিভক্ত

প্রকাশ:  ১৮ নভেম্বর ২০১৮, ০৯:৪১
আন্তর্জাতিক ডেস্ক

একটি ভিডিও গেমের বিষয়ে ফতোয়া এসেছে দ্যা কুর্দিশ ইউনিয়ন অফ ইসলামিক স্কলারস থেকে। কিন্তু এ ফতোয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন আরেকদল ইমাম। খবর: বিবিসি বাংলা।

প্লেয়ার আননোন ব্যাটল গ্রাউন্ডস নামের ভিডিও গেমটি ওই অঞ্চলে বেশ জনপ্রিয়। আর সেটির ওপর নিষেধাজ্ঞা নিয়েই ফতোয়া এলো দ্যা কুর্দিশ ইউনিয়ন অফ ইসলামিক স্কলারস থেকে।

ইরাকি কুর্দিস্তানে ফতোয়া দেয়ার ক্ষমতাও তাদের রয়েছে। মূলত তারাই সেখানে এ ধরণের ফতোয়া দেয়ার যথাযথ কর্তৃপক্ষ। কিন্তু অন্য ইমামরা অবস্থান নিয়েছেন এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে। এর কারণ কী?

প্লেয়ার আননোন ব্যাটল গ্রাউন্ডস ভিডিও গেমটি অবশ্য শুধু ওই অঞ্চলেই নয়, বিশ্বজুড়েই ব্যাপক বিক্রি হওয়া একটি ভিডিও গেম। ইরাকি কুর্দিস্তানে গেমটির রয়েছে অসংখ্য ফ্যান।

তাদেরই একজন বলছেন, এটা আসলেই চমৎকার।আমার আশা মানুষ এই গেম খেলা অব্যাহতই রাখবে।

কিন্তু গেমটির এতো জনপ্রিয়তা নিয়ে আবার সবাই যে খুব খুশি তাও নয়। যেসব ইমামরা এ গেমটি নিষিদ্ধ করার পক্ষে তাদের যুক্তি হলো সময় এভাবে অপচয় করা ইসলাম সম্মত নয়।

ইরফান রাশেদ নামে কুর্দিস্তান ইউনিয়ন অফ স্কলারসের একজন ইমাম বলছেন, মোবাইল ফোনে খেলার কারণে এটি একজন মানুষের দৃষ্টিশক্তিকে ক্ষতিগ্রস্ত করে।

‌‘এটি শরীরের জন্যও ক্ষতিকর। নবী বলেছেন শরীরের একটি অধিকার আছে এবং এর যত্ন করতে হবে।’

কিন্তু উদারপন্থী অন্য কুর্দিশ ইমামরা এ ধরণের ব্যাখ্যার পক্ষপাতী নন।

মালা সামান সাঙ্গাভি নামে একজন কুর্দি ইমাম বলছেন, এতদিন এ গেমটিই বাকী ছিলো। এখন এটির ওপরও হাত পড়েছে। দেশের তরুণরা বিভ্রান্ত হয়ে পড়ছে।

অনেক কিছুকেই হারাম বলা হচ্ছে যা তারা সমর্থন করছেন না। তাদের পরামর্শ তরুণদের নিজেদের মতোই থাকতে দিন।

স্থানীয় একটি পত্রিকার বার্তা সম্পাদক বলছেন সাম্প্রতিক সময়ে পাল্টা যুক্তি দেয়া শুরু করেছে সেখানকার মানুষ। তবে এ ঘটনাটি ধর্ম বিষয়ে ব্যাপক বিতর্ক তৈরি করেছে বলেও মন্তব্য করেন তিনি।

/অ-ভি

ভিডিও গেম,ফতোয়া,ইমাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close