• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

বিসিএস ফরম পূরণে অভিনব প্রতারণা

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৮, ২২:১২
রাবি প্রতিনিধি

বিসিএস পরীক্ষার ফরম পূরণে প্রতারণার ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘স্পন্দন কম্পিউটার’ দোকানের মালিক মোস্তাক আহমেদ মামুনসহ তিনজনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

শনিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আব্দুল মমিন বাদী হয়ে নগরীর মতিহার থানায় মামলাটি দায়ের করেন।

মামলার অন্য দুই আসামি হলেন- মোস্তাকের সহযোগী রফিকুল ইসলাম আকাশ (১৯) ও আরিফ হোসেন (২৪)। তারা বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে মোস্তাকের পাশের ‘ভাই ভাই কম্পিউটার’ দোকানের মালিক। মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন খান বলেন, মামলার আসামিদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

মামলার এজাহারে বাদী মমিন উল্লেখ করেন, সে গত ৩১ অক্টোবর মোস্তাকের দোকান থেকে বিসিএস পরীক্ষার ফরম পূরণ করে। পরে গত বৃহস্পতিবার তার ইউজার আইডি আর পাসওয়ার্ড দিয়ে পিএসসি’র ওয়েবসাইটে প্রবেশ করে দেখতে পাই, সে সুস্থ্য স্বাভাবিক হওয়ার পরও তাকে দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে দেখানো হয়েছে। ওই দিনই তিনি মোস্তাকের দোকানে গিয়ে জানতে পারে- মোস্তাক আরও দুই শতাধিক শিক্ষার্থীর ফরম পূরণে প্রতারণা করে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৬০০ টাকা করে আত্মসাত করেছে।

এদিকে, মোস্তাকের কাছ থেকে আত্মসাতকৃত টাকা উদ্ধার করে ভুক্তভোগী শিক্ষার্থীদেরকে ফিরিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে প্রক্টর দপ্তরে প্রায় ২০০ শিক্ষার্থীর হাতে টাকা ফিরিয়ে দেওয়া হয়। অধ্যাপক লুৎফর রহমান বলেন, আমরা মোস্তাকের কাছ থেকে ১ লাখ ৪৫ হাজার টাকা উদ্ধার করেছি। এখন পর্যন্ত ২১৫ জনকে টাকা ফিরিয়ে দিয়েছি। যারা এখনও পায়নি তাদেরকেও টাকা ফেরৎ দেওয়া হবে।

প্রসঙ্গত, বিসিএস ফরম পূরণের জন্য মোস্তাক সাধারণ প্রার্থীদের নিকট থেকে ৭০৫ টাকা এবং প্রতিবন্ধী কোটাধারী প্রার্থীদের কাছ থেকে ১০৫ টাকা করে নেয়। পরে সাধারণ প্রার্থীদেরও প্রতিবন্ধী কোটায় আবেদন করে ৬০০ টাকা করে হাতিয়ে নেয় সে। বিষয়টি জানাজানি হওয়ার পর গত বৃহস্পতিবার (১৫ নভেম্বর) তাকে ধরে মারধর করে পুলিশে সোপর্দ করে শিক্ষার্থীরা।

/পি.এস

রাবি,বিসিএস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close