• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিএসই-ডিবিএ’র বৈঠক বিকেলে

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০১৮, ১৪:১৭ | আপডেট : ০৭ নভেম্বর ২০১৮, ১৫:২৪
বিজনেস ডেস্ক
প্রিন্ট

দেশের বর্তমান পুঁজিবাজারের পরিস্থিতি নিয়ে রেদশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে আলোচনায় বসছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এর নেতারা। বুধবার (৭ নভেম্বর) বিকালে এ আলোচনায় বসবে বলে জানা গেছে।

জানা যায়, বাজার পরিস্থিতি নিয়ে কিছু দিন আগে (২৩ অক্টোবর) স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)তে অনুষ্ঠিত সেই বৈঠকে কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়। তবে তাতেও বাজারে স্বাভাবিক গতি ফিরেনি। দু’দিন দিন লেনদেন ও সূচকে সামান্য উর্ধ্বগতি দেখা গেলেও ফের আগের ধারায় ফিরে এসেছে বাজার। মঙ্গলবারসহ টানা ৫ দিন দর পতন হয়েছে বাজারে। গত ৬ দিনের মধ্যে সে দিনই সবচেয়ে কম লেনদেন হয়েছে ডিএসইতে। বাজারের এই আচরণে সকলের মধ্যে এক ধরনের উদ্বেগ কাজ করছে। তাই এই পরিস্থিতি কেন সৃষ্টি হচ্ছে সে কারণ খুঁজে করণীয় ঠিক করতে ডিবিএ নেতারা ডিএসইর সঙ্গে আলোচনায় বসছেন।

ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক জানান, কিছুদিন আগেও স্টেকহোল্ডারদের বৈঠক হয়েছিল। সেখানে সবাই বাজারের জন্য কাজ করার কথা বলেছে। কিন্তু এখনো বাজার স্বাভাবিক গতি পাচ্ছে না। কি কারণে এমনটি হচ্ছে তা আমাদের জানা দরকার। এসব বিষয়েই আজ ডিএসইর সঙ্গে বসার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, একদিকে চিনা কনসোর্টিয়ামের অর্থ বিতরণ হয়েছে, অন্যদিকে বাজার খারাপ হচ্ছে। যা কাম্য নয়। বাজার স্বাভাবিক গতি ফিরে পেলে সাধারণ বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। তাছাড়া আস্থার সংকট তৈরী হবে বলে মনে করেন তিনি।

বাজার সংশ্লিষ্টরা বলেন, মন্দা বাজারে উদ্যোক্তা পরিচালকরা যে দরেই শেয়ার বিক্রি করুক তাতে তাদের মুনাফা হচ্ছে। বিপরীত দিকে সাধারন বিনিয়োগকারীদের ক্ষতি হচ্ছে। এতে তাদের আস্থার সংকট দেখা দিচ্ছে। আর এ পরিস্থিতিতে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রির একটা গাইড লাইন বা নীতিমালা থাকা উচিত। যে গাইড লাইনে বলা থাকবে উদ্যোক্তা পরিচালকদের কতদিন আগে শেয়ার বিক্রি করলে সাধারণ বিনিয়োগকারীরা সচেতন হতে পারবে। এতে সাধারন বিনিয়োগকারীদের সচেতনতা বাড়বে, ক্ষতিগ্রস্ত কম হবে।

এ সম্পর্কে ঢাকা ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী মোহাম্মদ আলী বলেন, উদ্যোক্তাদের শেয়ার বিক্রির একটা সময়োপযোগী গাইডলাইন দরকার। তাহলে সাধারণ বিনিয়োগকারীরা উপকৃত হবেন। তাদের সুরক্ষা হবে।

ওএফ

apps