• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

ফেসবুক থেকে ৮১ হাজার অ্যাকাউন্টের তথ্য চুরি করে বিক্রির বিজ্ঞাপন!

প্রকাশ:  ০৪ নভেম্বর ২০১৮, ১৫:১৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ৮১ হাজার ব্যবহারকারীর তথ্য চুরি করে সেগুলো বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছে হ্যাকাররা।

বিবিসির এক সংবাদে বলা হয়েছে, ৮১ হাজারের মত ফেসবুক অ্যাকাউন্ট তারা হ্যাক করেছে। সেসব অ্যাকাউন্টের প্রাইভেট মেসেজ বিনিময় করে লভ্যাংশ নিচ্ছে হ্যাকাররা।

প্রাইভেট মেসেজ বিক্রি করা হচ্ছে দাবি করে এক ইউজার (FBSaler)। পরে গত সেপ্টেম্বরে সামনে আসে বিষয়টি। সাইবার সিকিওরিটি ফার্ম ডিজিটাল স্যাডোস এ ঘটনার তদন্তে নামলে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, প্রাইভেট মেসেজসহ প্রায় ৮১,০০০ বেশি অ্যাকাউন্ট বিক্রি করা হচ্ছে!

বিষয়টি নিশ্চিত করতে মাঠে নামে বিবিসি রাশিয়ান সার্ভিস। জানানো হয়, পাঁচ ফেসবুক অ্যাকাউন্ট হোল্ডারদের সঙ্গে যোগাযোগ করা হলে জানা যায় আসল সত্য। সেই অ্যাকাউন্ট হোল্ডাররা জানান, অ্যাকাউন্টগুলো তাদেরই। শুধুমাত্র মেসেজই নয়, ছবিসহ অন্যান্য কনটেন্টের সঙ্গে বিক্রি হচ্ছিল সেসব প্রোফাইলগুলোও।

হ্যাকের ঘটনায় বেশি প্রভাবিত হয়েছে ইউক্রেন এবং রাশিয়ার ব্যবহারকারীরা। এ তালিকা থেকে বাদ যায়নি ইউকে, ইউএস, ব্রাজিলসহ অন্যান্য দেশগুলোও। তবে ফেসবুক বলছে, মেসেজ বিক্রির খবর সত্য নয়।

এ সম্পর্কে ফেসবুকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা গায় রোজেন বলেন, আমরা ব্রাউজার নির্মাতাদের সাথে যোগাযোগ করেছি। এখন থেকে তাদের স্টোরে ত্রুটিপূর্ণ কোনও ব্রাউজার থাকবে না।

তিনি আরও বলেন, ফেসবুক গ্রাহকদের তথ্য যেন অন্য কোনও ওয়েবসাইটে না থাকে সেজন্য আমরা আইন প্রয়োগকারী সংস্থা ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করছি।

/এসএফ

সামাজিক যোগাযোগ মাধ্যমে,ফেসবুক
apps