• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেসবুককে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা জরিমানা

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০১৮, ১৫:৫২
পূর্বপশ্চিম ডেস্ক

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ইস্যুতে যুক্তরাজ্যের ডাটা প্রটেকশন পর্যবেক্ষক ৫ লাখ পাউন্ড জরিমানা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে যা বাংলাদেশি টাকা প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা।

পর্যবেক্ষক প্রতিষ্ঠান ইনফরমেশন কমিশনার্স অফিস (আইসিও) বলছে, মারাত্মক তথ্য হ্যাকের সুযোগ করে দিয়েছে ফেসবুক। পরিষ্কার কোনও বক্তব্য ছাড়াই অ্যাপ ডেভেলপারদেরকে গ্রাহকদের তথ্যে প্রবেশের অনুমতি দেয় প্রতিষ্ঠানটি। এর আগে গত জুলাইয়ে ক্যামব্রিজ অ্যানালিটিকা ইস্যুতে ফেসবুকের সর্বোচ্চ জরিমানা নিশ্চিত করা হবে বলে জানায় এই পর্যবেক্ষক প্রতিষ্ঠান।

এবার জরিমানার বিষয়টি নিশ্চিত করে আইসিও এক বিবৃতিতে বলেছে, ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে নিয়ম না মেনে ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করেছে ফেসবুক। সরাসরি কোনও বক্তব্য ছাড়া অ্যাপ ডেভেলপারদের দিয়ে কাজটি করিয়েছে তারা। এমনকি অ্যাপ ডাউনলোড না করা হলেও সেগুলো ব্যবহারকারীর তথ্যে প্রবেশের অনুমতি পেয়েছে।

বিবৃতিতে আইসিও আরও বলেছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে ফেসবুক। কারণ, অ্যাপ ডেভেলপারদের নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেনি সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এদিকে জরিমানার বিষয়ে আপিল করবে বলে জানিয়েছে ফেসবুক। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, আইসিও-এর প্রতিবেদনের কিছু বিষয়ে আমাদের দ্বিমত রয়েছে। আমরা আগেও বলেছি, ক্যামব্রিজ অ্যানালিটিকা নিয়ে আমাদের আরও আগে তদন্ত করার দরকার ছিল এবং ২০১৫ সালেই ব্যবস্থা নেয়ার প্রয়োজন ছিল। সূত্র-বিবিসি।

/এসএফ

ফেসবুকে,জরিমানা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close