• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

শিক্ষার্থীদের দেওয়া ‘উপহার’ ফেরত চেয়েছে ইউসিসি!

প্রকাশ:  ২৪ অক্টোবর ২০১৮, ১৯:২০ | আপডেট : ২৪ অক্টোবর ২০১৮, ২০:২৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটে ফলাফল বাতিলের ঘোষণার পর শিক্ষার্থীদের দেওয়া উপহার ফেরত চেয়েছে ইউসিসি। মঙ্গলবার (২৩ অক্টোবর) থেকে ফেসবুকের টাইমলাইনে ঘুরছে এমনি এক স্ট্যটাস।

স্ট্যটাসটিতে লিখা রয়েছে,‘প্রশ্নফাঁসের কারণে ঘ-ইউনিটের পুনঃপরীক্ষা নেওয়া হবে। সুতরাং যে সকল স্টুডেন্ট ইউসিসি থেকে গিফট পেয়েছো, তাদের কাছে বিনীত অনুরোধ করা হইলো গিফটগুলো ফিরিয়ে দেওয়ার জন্য। ইউসিসি থেকে ঘ- ইউনিটে গিফটপ্রাপ্ত সবাই যথাসময়ে হেড অফিসে গিয়ে গিফটগুলো ফিরিয়ে দিবে। যোগাযোগ: ০১৮৪৭০৬৬৩৪৬২।’

ইউসিসি পরিবারের সঙ্গে থাকার জন্য শিক্ষার্থীদের ধন্যবাদও জানানো হয় ফেসবুক পোস্টে।

তবে ঘটনাটির সত্যতা যাচাই করা এখনো সম্ভব হয়নি।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'ঘ' ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ভর্তি পরীক্ষা শুরুর আগে ৯টা ১৭ মিনিটে ওই পরীক্ষার উত্তরসহ প্রশ্নপত্র ফাঁস হয়। পরে প্রশ্নপত্র যাচাই করে দেখা হয় পরীক্ষার আগে ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে ৭২টি প্রশ্ন ও উত্তর হুবহু মিলেছে।

গণমাধ্যমে প্রশ্নফাঁসের সংবাদ প্রকাশ হওয়ায় বিষয়টি অনুসন্ধানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সামাদকে প্রধান করে তদন্ত কমিটি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই কমিটি তার অনুসন্ধানে প্রশ্নফাঁসের প্রমাণ পায়। এই প্রমাণ পাওয়ার পরও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর 'ঘ' ইউনিটের ফল প্রকাশ করে। এ বছর 'ঘ' ইউনিটে ১৬১৫টি আসনের বিপরীতে আবেদনকারী ছিলেন ৯৫ হাজার ৩৪১ জন। এর মধ্যে পাশ করে ১৮ হাজার পরীক্ষার্থী।

প্রশ্নপত্রের বিষয়টি সুরাহা না করে ওই পরীক্ষার ফল প্রকাশ করায় শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। পরীক্ষা বাতিলের দাবিতে আইন অনুসারে তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশন শুরু করে। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ফের পরীক্ষা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়। ছাত্রলীগ যাচাই-বাছাই সাপেক্ষে আবার পরীক্ষা নেওয়ার দাবিসহ চার দফা দাবি জানায়। বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী ওই সময় ছাত্রলীগের দাবির বিষয়ে একমত পোষণ করেন। উপাচার্য দেশে এলে তিনি সিদ্ধান্ত নেবেন বলে জানান।

পরে মঙ্গলবার (২৩ অক্টোবর) ডিনস কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে নতুন করে আবার ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

/এসএফ

ইউসিসি,ঢাকা বিশ্ববিদ্যালয়
apps