• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

কবি শামসুর রাহমানের জন্মদিনে গুগলের বিশেষ ডুডল

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৮, ১৪:৪২
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি শামসুর রহমানের জন্মদিন আজ। এ উপলক্ষে তাকে স্মরণ করে ডুডল প্রকাশ করেছে গুগল। সোমবার রাত ১২টার পর থেকে গুগলের হোম পেজ খুললেই লেখারত হাস্যোজ্জ্বল শামসুর রাহমানের প্রতিকৃতি চোখে পড়ছে। হোম পেজ খুললেই চোখে পড়বে সাদা চুল আর চশমা পরে কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি।

ডুডলে ক্লিক করলে শামসুর রহমানের কবির জীবনবৃত্তান্ত পেজে নিয়ে যাচ্ছে গুগল।

ডুডলটিতে গুগল লেখাটিকে লাল সবুজে ফুটিয়ে তোলা হয়েছে। ইংরেজি গুগল লেখাটির ‘ও’ বর্ণের জায়গায় বসানো হয়েছে কবির মুখ। সেখানে সাদা চুল আর চশমা পরা কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন—এমন দৃশ্য দেখানো হচ্ছে। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি। পটভূমিতে নীলাকাশে সাদা মেঘের দৃশ্যপট। ডুডলে ক্লিক করলে শামসুর রাহমানকে নিয়ে সার্চের পাতায় নিয়ে যাচ্ছে।

গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো এ ডুডল। বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা–ই ডুডল।

ডুডল সম্পর্কে গুগল তাদের ডুডল পেজে কবি শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতার শেষ তিন লাইনের ইংরেজি অনুবাদ তুলে ধরেছে। এ ছাড়া সেখানে কবির জীবনবৃত্তান্তও দেখানো হচ্ছে। গুগলটি কেবল বাংলাদেশে প্রদর্শন করছে গুগল।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিন, হুমায়ূন আহমেদ, বেগম রোকেয়া, নজরুল শিল্পী ফিরোজা বেগমসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

/রবিউল

কবি শামসুর রহমান,ডুডল,গুগল
apps