• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ধামরাইয়ে ২৫ লাখ টাকার অষ্টধাতুর ধাতব প্রতিমা

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৮, ১২:২৯ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১২:৪৩
ধামরাই প্রতিনিধি

মাটির দেবী দূর্গার পূজার ধারণাকে বদলে এবার ঢাকার ধামরাইতে তৈরি হয়েছে অষ্টধাতুর ধাতব প্রতিমা। ৮ ফুট ১ ইঞ্চি দৈর্ঘের প্রতিমাটি তৈরি করা হয়েছে ধামরাই পৌর এলাকার সুকান্ত বণিকের স্থায়ী মন্দিরে। প্রতিমা তৈরির পর থেকেই আশেপাশের বিভীন্ন এলাকা থেকে অষ্টধাতুর দূর্গা প্রতিমা দেখতে ছুটে আসছেন দর্শনার্থীরা।

সুকান্ত বণিকের বাড়ীর মন্দিরের কথা শুনে যেতেই মন্দির প্রাঙ্গনেই দর্শনার্থীদের মধ্যে প্রসাদ বিতরণরত অবস্থায় দেখা হয়ে গেলো তার সঙ্গে।

সুকান্ত বণিক অষ্টধাতুর প্রতিমা তৈরির ভাবনা এবং তার বাস্তবায়নের গল্প বলেন, বাঁশ, মাটি, খড় দিয়ে তৈরি প্রতিমাতেই বণিক বাড়ীতে পূজা হয়ে আসছে প্রায় ১০০ বছর ধরে। অনেকদিন ধরেই ভাবছিলাম একটা স্থায়ী প্রতিমা তৈরি করবো। সে ভাবনা থেকেই এবছর চিন্তাটা বাস্তব করার জন্যে কাজ শুরু করলাম।

সুকান্ত বলেন, ধামরাইয়ের ঐতিহ্যবাহী কাসা পিতলসহ বিভীন্ন ধাতব বস্ত তৈরি করে আমাদের পরিবার থেকেই। এসবের পাশাপাশি ধাতব অন্যান্য দেবদেবীর প্রতিমাও তৈরি করি আমরা। সেসব প্রতিমা বিশ্বের নানা দেশে রপ্তানিও হয়। এবার ভাবলাম, ধাতব দূর্গা প্রতিমা বানিয়ে সেই প্রতিমায় পূজা করবো। গত প্রায় ৮ মাস ধরে কাজ করে তৈরি করে ফেলি পূরো প্রতিমা। এবার নিজেদের ধাতব প্রতিমা তৈরি করে পূজা আরো বেশি পবিত্র হবে বলে মনে করছি।

তিনি বলেন, আট মাস ধরে তৈরি করা প্রতিমায় অষ্টধাতুর মধ্যে ব্যবহার করা হয়েছে, তামা,কাসা, পিতল, সিসা, দস্তা, স্বর্ণ, রুপা,পারদের সংমিশ্রণ। তবে প্রতিমায় পিতল ও তামার পরিমাণ বেশি। ৪০০ কেজির বেশি ওজনের প্রতিমার উচ্চতা ৮ ফুট ১ ইঞ্চি। বাইরের কারও জন্য তারা এই প্রতিমা বানালে খরচ পড়তো প্রায় ২৫ লাখ টাকার মতো।

ধারণা করা হয় আটটা ধাতু আটটি গ্রহকে রিপ্রেজেন্ট করে। এ কারণে অষ্টধাতু দিয়ে প্রতিমা বানালে পবিত্র মনে করা হয়। বিভিন্ন মন্দিরে অষ্টধাতুর তৈরি প্রতিমা রাখা হয়। তবে সেগুলো আকারে ছোট হতো।

সুকান্ত বণিক বলেন, প্রতিমাটি প্রতীকী বিসর্জন দিয়ে আবারও মন্দিরে স্থাপন করা হবে। গত কয়েকমাসে প্রতিমা বানানোর সময়েই প্রচুর দর্শনার্থী এসেছেন। তাদের জন্যে উন্মুক্ত করে প্রতিমা প্রদর্শন করা হয়েছে। সামনেও এরকম করে রাখা হবে। চাইলে যেকেউ এসে প্রতিমা দেখতে পারবেন।

ধামরাইয়ের গাঙ্গুটিয়া থেকে প্রতিমা দেখতে আসা সুমন ও তার বন্ধুরা জানায় সুকান্ত মন্দিরে অষ্টধাতু দিয়ে তৈরি দুর্গা মাকে দেখতে এসেছি। সবসময় তো মাটির তৈরি প্রতিমা দেখি এই প্রথম ধাতুর তৈরি প্রতিমার কথা শুনলাম। তাই দেখতে এলাম।

মানিকগঞ্জের সাটুরিয়া থেকে মন্দির দেখতে আসা দড়গ্রাম কলেজের ছাত্রী বৃষ্টি মজুমদার বলেন, কখনো ধাতুর তৈরি দূর্গা প্রতিমা দেখিনি। ধাতুর অন্য দেবদেবীর মূর্তি দেখেছি তবে সেগুলোও এতো বড়ো নয়। লোকমুখে বন্ধুদের কাছে শুনেই চলে এলাম প্রতিমা দেখতে।

ওএফ

প্রতিমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close