• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

যেভাবে বাড়িতে করবেন প্রেগনেন্সি টেস্ট

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৮, ১৯:০৭
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

আপনি হয়তো আশা করছেন অথবা সন্দেহ করছেন আপনার গর্ভে সন্তান এসেছে, কিন্তু পরীক্ষা করার আগে নিশ্চিত হতে পারছেন না – প্রত্যেক মায়ের জীবনেই এই অনিশ্চয়তা ভরা, আবেগঘন সময়টুকু আসে। এই সময়টাতে সবাই যত দ্রুত সম্ভবএকটি নিশ্চিত উত্তর চায়

কদিকে ডাক্তারের সাথে সাক্ষাৎ এর সময় পেতে অসুবিধা হচ্ছে, আবার অন্যদিকে এই অপেক্ষার সময়টুকুও কাটছে না। এক্ষেত্রে আপনি ঘরে বসেই প্রেগনেন্সি টেস্ট করতে পারেন। তবে ঘরে বসে গর্ভাবস্থা নির্ণয়েয় পরীক্ষা করার আগে আপনাকে কিছু বিষয় জেনে নিতে হবে। আপনাকে জানতে হবে – পরীক্ষাটি কখন করতে হয়? এর কি কি রকম আছে? আপনি সেগুলো কোথায় পাবেন? এই পরীক্ষা কিভাবে কাজ করে? – প্রেগনেন্সি টেস্ট করার আগে এই সব তথ্য জেনে নেয়া আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ

ইতিহাস বলছে, আছ থেকে প্রায় ৬০০০ বছর আগে মানুষের প্রসাব বা মূত্র পরীক্ষার মাধ্যমে গর্ভাবস্থা শনাক্ত করার পদ্ধতি আবিষ্কার হয় মিশরে। যদি কোনও নারীর সময় মতো মাসিক বা ঋতুস্রাব না হতো, তাহলে ধারনা করা হত সে গর্ভবতী। এ ক্ষেত্রে ওই নারী গর্ভবতী কিনা তা নিশ্চিত হতে তাকে সুরা (অ্যালকোহল) ও খেজুর খাওয়ানো হত, যতক্ষণ না সে বমি করত। যদি সে নারী খুব দ্রুত বার বার বমি করত তাহলে ধারনা করা হত সে গর্ভবতী। এরপর আসে গম-বার্লি পদ্ধতি। এই পদ্ধতিতে কোনও নারী গর্ভবতী কিনা তা নিশ্চিত হতে তাকে একটি পাত্রে রাখা গম-বার্লির উপর প্রশ্রাব করতে বলা হতো। যদি মূত্রে থাকা ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধির ফলে বীজ অঙ্কুরিত হতো, তা হলে মনে করা হতো যে ওই নারী মা হতে চলেছেন।

আসুন জেনে নেই ঘরোয়া পদ্ধিতে যেভাবে করবেন প্রেগনেন্সি টেস্ট।

ব্লিচ পরীক্ষা একটা প্লাস্টিকের বাটিতে প্রশ্রাবের সঙ্গে ব্লিচ মেশান। যদি ফেনা হতে শুরু করে, তা হলে বুঝতে হবে আপনি মা হতে চলেছেন।

টুথপেস্ট পরীক্ষা একটা প্লাস্টিকের বাটিতে প্রশ্রাবের সঙ্গে এক চামচ টুথপেস্ট মেশান। যদি টুথপেস্ট নীল হয়ে যায়, তা হলে বুঝতে হবে আপনি সন্তানসম্ভবা।

ভিনিগার পরীক্ষা প্লাস্টিকের কাপে ভিনিগার ও প্রশ্রাব মেশান। যদি বুদবুদ তৈরি হয় আর মিশ্রণের রঙে পরিবর্তন ঘটে, তা হলে বুঝতে হবে আপনি সন্তানসম্ভবা।

চিনি একটা বাটিতে প্রশ্রাবের সঙ্গে দু’-তিন চামচ চিনির দানা মেশান। যদি চিনি গলে না গিয়ে দলা পাকাতে বা জমাট বাঁধতে শুরু করে, তা হলে বুঝতে হবে আপনি সন্তানসম্ভবা।

প্রেগনেন্সি টেস্ট
apps