• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

'একটা উত্তর ভুল দেয়া কি অনেক বড় পাপের?'

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৮, ২০:১৮
মাকসুদা আক্তার প্রিয়তি
প্রিন্ট

একটা দেশের শিক্ষা ব্যবস্থা যখন ধসে পড়া, তখন একটি মেয়ে প্রথমবারের মতো এতো এতো দর্শকের সামনে, এতো এতো লাইটস, ক্যামেরার সামনে একটা উত্তর ভুল দেয়া বা ঠিক মতো না দেয়া বা না জানা কি অনেক বড় পাপের বা দোষের? কোন রকমের জনস্মুখে কথা বলার অভিজ্ঞতা ছাড়া হঠাৎ করে মঞ্চে দর্শকের সামনে কথা বলা কি এতোই সোজা? আপনারা কয়জন গিয়ে কথা বলতে পারবেন, কখনো ভেবে দেখেছেন?

বিচারকদের ২/১ জন নিজেরাও কিছু ভুল বলেছেন, তা না হয় বাদই দিলাম মানুষের স্বভাবজাত ভুল হিসেবে। বেইন গ্লিচিং আমাদের সবারই হয়, টিভিতে বা কোন শো বলে কেও ১০০% নিখুঁত বা পারফেক্ট হতে পারে না, সম্পাদনা ছাড়া।

আমি আগেও কয়েক জায়গায় বলেছি, আমাকে হঠাৎ করে কেউ প্রশ্ন করলে জানা উত্তরও আমি ভুলে যাই, এই সমস্যা ছোটবেলা থেকেই, যার কারণে স্কুলে, শিক্ষকদের কাছে প্রচুর মার খেতাম, তাই বলে আমার এতদিনে যা যা শিখেছি, অর্জন করেছি, সব কি শূন্য?

বিচারক তার প্রশ্ন তিনি তৈরি করে এনেছেন বা ভেবেছেন কি প্রশ্ন করবেন কিন্তু একজন প্রতিযোগীর মাথার রগের ভিতরে রক্ত দৌড়াতে থাকে, প্রশ্ন কি হতে পারে বা কোথা থেকে হতে পারে, তখন ব্রেইন এতো ডিরেক্সন পেয়ে নিজেই শুন্য হয়ে বসে থাকে, ব্যাপারটি কখনো ভেবে দেখেছেন?

আপনাদের সময় দিতে হবে তৈরি হওয়ার, অভ্যস্ত হওয়ার।

(ফেসবুক থেকে সংগৃহীত)

মাকসুদা আক্তার প্রিয়তি