• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

১২৫ কোটি পাউন্ড জরিমানার জালে ফেসবুকের

প্রকাশ:  ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩১
পূর্বপশ্চিম ডেস্ক

সারাবিশ্বের অন্তত পাঁচ কোটি গ্রাহকের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনায় বিশাল অংকের জরিমানা গুণতে হতে পারে ফেসবুককে। ওই ঘটনায় সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমের ১২৫ কোটি পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে। খবর সিএনএন।

অপরাধীরা ফেসবুকের একটি নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়ে ওই অ্যাকাউন্টগুলো অ্যাকসেস করে। এর ফলে বিশাল পরিমাণ স্পর্শকাতর, ব্যক্তিগত তথ্য ঝুঁকির মুখে পড়ে।

গত মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) ওই হ্যাকিংয়ের ঘটনা ঘটলেও তিনদিন পর শুক্রবার (২৮ সেপ্টেম্বর) এই বিষয়টি জনসম্মুখে প্রকাশ করে ফেসবুক। তবে হ্যাকিংয়ের কারণে কতগুলো ব্রিটিশ অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, ফেসবুক তা শনিবার রাত পর্যন্তও জানাতে পারেনি।

ডাবলিনে অবস্থিত আইরিশ ডাটা প্রোটেকশন কমিশনার জানিয়েছে, ফেসবুকের নোটিফিকেশনে অপ্রতুলতা রয়েছে।

এদিকে ইউরোপিয়ান ইউনিয়নের নতুন ডাটা আইন অনুযায়ী এখন বিশাল অংকের জরিমানা গুণতে হবে ফেসবুককে। ইউনিয়নের ওই আইন অনুযায়ী, এ ধরনের পরিস্থিতিতে কোনও একটি প্রতিষ্ঠানের বৈশ্বিক আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হবে। গেল বছর ফেসবুক ৩১.২ বিলিয়ন পাউন্ড আয় করেছিল।

হ্যাকররা ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ অপশনের ত্রুটির সুযোগ নিয়ে গ্রাহকদের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নিয়ে অ্যাকাউন্ট হোল্ডারের মতো করেই সেটি ব্যবহার করেছে। এর ফলে তারা পোস্ট করার অ্যাকসেস এবং ওই অ্যাকাউন্ট হোল্ডারের শেয়ার করা তথ্য দেখতে পেয়েছে।

ফেসবুক জানায়, নয় কোটির বেশি গ্রাহকের অ্যাকাউন্ট জোরপূর্বক লগ আউট করতে বাধ্য হয়েছে তারা এবং নিরাপত্তার কারণে শুক্রবার পুনরায় লগ ইন করতে হয়েছে। প্রতিষ্ঠানটি জানাচ্ছে, জোরপূর্বক লগ আউট করা ওই নয় কোটি অ্যাকাউন্টের মধ্যে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ এবং চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গের অ্যাকাউন্টও রয়েছে।

ফেসবুক,জরিমানা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close