• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

এমএনপি সেবা চালু ১ অক্টোবর

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালু হচ্ছে আগামী ১ অক্টোবর। বুধবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) তাদের অফিসিয়াল ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এ তথ্য জানায়।

এমএনপি সেবা প্রদানে সব প্রস্তুতি শেষ করেছে লাইসেন্সধারী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডি।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাবরুর হোসেন বলেন, আগামী ৩০ সেপ্টেম্বর জিরো আওয়ার থেকে অর্থাৎ রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড এমএনপি সিস্টেম চালু হবে। আর গ্রাহকরা ১ অক্টোবর সকাল থেকে এ সেবা পাবেন।

মাবরুর হোসেন আরও বলেন, এমএনপি সেবা চালুর জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে সব কার্যক্রম শেষ করা হয়েছে। অন্যান্য সব মোবাইল অপারেটরের সঙ্গে কানেকটিংসহ সব প্রস্তুতি শেষ হয়েছে।

গত আগস্ট মাসে চালু হওয়ার কথা থাকলেও কয়েকটি কারণে পিছিয়ে যায় এমএনপি সেবা। সর্বশেষ এ সেবা চালু করতে মোবাইলের কলরেট পুনর্নির্ধারণ করা হয়।

এদিকে এমএনপি সেবা চালুর আগেই খরচের পরিমাণ ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। নম্বর ঠিক রেখে যেসব গ্রাহক অপারেটর বদল করবেন, তাদের নম্বরপ্রতি ৫০ টাকা করে দিতে হবে। এর আগে যা ছিল ৩০ টাকা।

এ ছাড়া গ্রাহক যে অপারেটরের কাছে যাবে সেই অপারেটরকে দিতে হবে ১০০ টাকা, যা আগে ছিল ১৫০ টাকা। তবে এ টাকা গুনতে হবে অপারেটরকে।

পূর্বের নির্দেশনানুযায়ী, ৭২ ঘণ্টার মধ্যে সেবা চালু হলে পরবর্তী ৯০ দিন তিনি অপারেটর পরিবর্তন করতে পারবেন না। এমএনপি সেবা নিতে হলে গ্রাহককে সংশ্লিষ্ট মোবাইল ফোনের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। সেখানে ৫০ টাকা চার্জ পরিশোধের পর পুরনো সিম বদল করে নতুন সিম নিতে হবে।

অপারেটর পরিবর্তনে গ্রাহকদের সহযোগিতা দিতে ইতিমধ্যে টিকিটিং পদ্ধতির হেল্পডেস্ক চালু করেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি ওয়েবসাইটে (www.infotelebd.com) প্রয়োজনীয় তথ্য ও অ্যানিমেশন যুক্ত করা হয়েছে। এ ছাড়া ই-মেইলের মাধ্যমেও গ্রাহকরা যোগাযোগ করতে পারবেন।

/এসএম

এমএনপি