• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

বিচারপতি সিনহা ও জাতীয় ঐক্য প্রক্রিয়া : আলোচনায় পীর হাবিবুর রহমান ও নাজমুল আশরাফ (ভিডিও)

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০৫:২৪ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৩
পূর্বপশ্চিম ডেস্ক

সংবাদভিত্তিক বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি নিউজের সংবাদ সম্প্রসারণে মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতে আলোচক ছিলেন বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান এবং টিবিএন টুয়েন্টিফোর নিউজের প্রধান সম্পাদক নাজমুল আশরাফ। সোনিয়া হকের সঞ্চালনায় অনুষ্ঠানে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার লেখা বই 'এ ব্রোকেন ড্রিম: রুল অব ল', হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি' , ড. কামাল হোসেনের উদ্যোগে জাতীয় ঐক্য প্রক্রিয়ার কর্মকাণ্ড এবং সাম্প্রতিক অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে।

সংবাদ সম্প্রসারণে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বহুল আলোচিত বইটি লেখার প্রেক্ষাপট, প্রাসঙ্গিকতা এবং তার বিরুদ্ধে আনীত বিভিন্ন অভিযোগ নিয়ে সংবাদ সম্প্রসারণে কথা বলেন দুই আলোচক।

আলোচনায় অংশ নিয়ে পীর হাবিবুর রহমান বলেন, সাবেক প্রধান বিচারপতির লেখা একটি বার্নিং ইস্যু তৈরি করেছে। কারণ এতে বেশ কিছু স্পর্শকাতর বিষয় নিয়ে তিনি লিখেছেন। যে ঘটনাগুলো ঘটেছে তিনি প্রধান বিচারপতি থাকাকালীন সময়ে। প্রধান বিচারপতি একটি সাংবিধানিক পদ। এই পদটিকে আমরা সংবিধানের অভিভাবক বলতে পারি। সাবেক প্রধান বিচারপতি দেশ ছেড়ে যাওয়ার সময় যে বিষয়গুলো গুজব। সেই বিষয়গুলি তিনি এবার তার বইয়ে উল্লেখ করেছেন এবং বিদেশি চ্যানেলেও এ বিষয়ে কথা বলছেন।

রাজনৈতিক বিশ্লেষক হিসেবে সুপরিচিত সাংবাদিক পীর হাবিব আরো বলেন, সাবেক প্রধান বিচারপতির লেখা বইয়ের বিভিন্ন বিষয় এবং বইটি তার দেওয়া সাক্ষাৎকার বিশ্লেষণ করলে দেখা যায়। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতিকে আঘাত করে কথা বলেছেন। তিনি প্রধানমন্ত্রী কাঠগড়ায় দাঁড় করেছেন। আইনমন্ত্রীকে অসত্য বলার দায়ে অভিযুক্ত করেছেন। রাষ্ট্রিয় বিভিন্ন এজেন্সিকে বির্তকিত ভূমিকার জন্য অভিযুক্ত করেছেন। একজন সাবেক বিচারপতির এসব বক্তব্য সংবিধানের সঙ্গে কতোটা সঙ্গতিপূণ তার বিশেষজ্ঞরাই বলতে পারবেন। তবে প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করা কোনো ব্যক্তির বক্তব্য এবং অভিযোগগুলো হেলাফেলা করা যায় না। অবশ্যই সরকারের বিষয়গুলো খতিয়ে দেখা উচিত এবং এ বিষয়ে রাষ্ট্রের ব্যাখা করা উচিত।

আলোচনায় অংশ নিয়ে টিবিএন টুয়েন্টিফোর নিউজের প্রধান সম্পাদক নাজমুল আশরাফ বলেন, সাবেক প্রধান বিচারপতি তার 'এ ব্রোকেন ড্রিম: রুল অব ল' বইটিকে আত্মজীবনী বলছেন। কিন্তু এটা মোটে আত্মজীবনীমূলক নয়। উনি এখানে যে বিষয়গুলো টেনে তাতে রাষ্ট্রের সাংবিধানিক সর্বোচ্চ কিছু পদকে বিতর্কিত করার চেষ্টা করা হয়েছে। এ বিষয়গুলো নিয়ে তিনি কেনো দেশত্যাগের সময় কথা বললেন না। বইটি প্রকাশ করলেন, নির্বাচনের আগে আগে একটা পটপরিবর্তনের সময়। এতে স্পষ্ট হয়ে ওঠে যে, কাজটি তিনি উদ্দেশ্য প্রণোদিতভাবেই করেছেন।

নাজমুল আশরাফ সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে ওঠা দূর্নীতিসহ অন্যান্য অভিযোগ গুরুত্বে সঙ্গে তদন্ত করা উচিত বলে মত জানান।

এ বিষয়ে আলোচনার বিস্তারিত ভিডিওতে দেখে নিতে পারেন।

এদিন ডিবিসি নিউজের সংবাদ সম্প্রসারণের দুই অতিথি পীর হাবিবুর রহমান ও নাজমুল আশরাফ আলোচনা করেন ড. কামাল হোসেনের উদ্যোগে গড়ে জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে। এই উদ্যোগের প্রেক্ষাপট ও ভবিষ্যত নিয়ে তারা কথা বলেন। বিস্তারিত রয়েছে ভিডিওতে।

ভিডিও সৌজন্যে: ডিভিসি নিউজ

পীর হাবিবুর রহমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close