• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে ডি-লিট দিচ্ছে রাবি

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৯
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাবর্তনে উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক ও দেশ বরেণ্য সাহিত্যিক সেলিনা হোসেনকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) ডিগ্রি দেওয়া হবে। বাংলা সাহিত্যে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁদেরকে এ ডিগ্রি দেওয়া হচ্ছে।

আগামী ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ১০ম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ তাঁদেরকে এ ডিগ্রি প্রদান করবেন। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক প্রভাষ কর্মকার জানান, হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন দুই জনই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। এর মধ্যে হাসান আজিজুল হক বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতাও করেছেন। বাংলা সাহিত্যে তাঁদের অবদান শুধু দেশে নয়, সারা বিশ্বে স্বীকৃত। দেশ-বিদেশে তাঁরা বিভিন্ন পুরস্কার, পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন এবং হচ্ছেন। তাঁদের অবদানের স্বীকৃতিস্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ডি-লিট ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৯ সেপ্টেম্বর ১০ম সমাবর্তনে তাঁদেরকে আনুষ্ঠানিকভাবে ডিগ্রি প্রদান করা হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, হাসান আজিজুল হক ১৯৬০ সালে রাবির দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ সালে তিনি দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি অবসর জীবনযাপন করছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অদূরে বিহাসে বসবাস করেন। হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন। ২০১২ সালে ভারতের আসাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি প্রদান করে। এছাড়াও বিভিন্ন সময়ে তিনি অসংখ্য পদক ও সম্মানে ভূষিত হয়েছেন।

অপরদিকে, আরেক বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ছিলেন। ১৯৬৭ সালে সেলিনা হোসেন স্নাতক এবং ১৯৬৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সেলিনা হোসেন প্রথম নারী হিসেবে বাংলা একাডেমির পরিচালকের দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পদক, রবীন্দ্রস্মৃতি পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

ওএফ

রাবি,শিক্ষক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close