• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক সম্পন্ন

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩২
আহমাদুল কবির, মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশেরর শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক সম্পন্ন। হয়েছে। মালয়েশিয়া বাংলাদেশ জন্য বড় একটি শ্রমবাজার। দেশটিতে দশ লাখের বেশি কর্মী কাজ করছে। গেলো দেড় বছরে এসেছে দুই লাখের মতো কর্মী। জিটুজি প্লাস পদ্ধতিতে এই কর্মীআসলেও ১লা সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় এর অনলাইন সিস্টেম এসপিপিএ। প্রায় এক মাস বন্ধ থাকার পর পর মঙ্গলবার মালয়েশিয়ার প্রশিসনিক রাজধানী পুত্রাজায়ায় দুদেশের মধ্যে বৈঠক হয়। কর্মী সংক্রান্ত ওয়ার্কিং কমিটির বৈঠকে বাংলাদেশর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ও মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী কুলা সেগারান নেতৃত্ব দেন।

প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদের আগের ঘোষণা অনুযায়ি বাংলাদেশের বৈধ সকল রিক্রুটিং এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করার সিদ্ধিন্ত হয়।। কুয়ালালামপুরে মন্ত্রী আরও জানান, যারা অবৈধ আছে এবং দশ বছরের বেশি ভিসা দেয়ার বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

জানা গেছে, নতুন অনলাইন সিস্টেম চালুর আগে পাইপ লাইনে থাকাদের ম্যানুয়াল পদ্ধতিতে সকল কাজ চলবে। নাম সর্বশ্য নয়, যোগ্য সকল এজেন্সি এই সুযোগ পাবে।

বৈঠকে রাষ্ট্রদূত মহ.শহীদুল ইসলাম জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. মনিরুস সালেহিন (কর্মসংস্থান), মন্ত্রীর একান্ত সচিব, উপসচিব মোহাম্মদ সাহিন (কর্মসংস্থান), পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি ও একজন উপসচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন প্রতিনিধি, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপসচিব, দূতাবাসের শ্রম কাউন্সেলর মো: সায়েদুল ইসলাম।

এমওইউ মোতাবেক দুই দেশের যৌথ ওয়ার্কিং কমিটির সদস্যরা মালয়েশিয়ার শ্রমবাজারের সর্বশেষ অবস্থা নিয়ে বৈঠক করেন তারা। এ দিকে জিটুজি প্লাস পদ্ধতিতে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন সিস্টেম এসপিপিএ ১ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায়। কথা ছিল পাইপলাইনে থাকা কর্মীদের সব কাজ চলবে। কিন্তু এখন চিত্র সম্পূর্ণ উল্টো। কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাস থেকে দেয়া হচ্ছে না ভিসার সত্যায়ন। বন্ধ আছে ঢাকায় মালয়েশিয়ান হাইকমিশনের ভিসা স্ট্যাম্পিংও।

ওএফ

বিদেশ,ভিসা,শ্রমিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close