• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

‘সার্জিক্যাল স্ট্রাইক দিবস’ পালনের নির্দেশ মানবে না পশ্চিমবঙ্গ

প্রকাশ:  ২১ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩৭
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আগামী ২৯ সেপ্টেম্বর ‘সার্জিক্যাল স্ট্রাইক দিবস’ পালন করার যে নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার তা মানবে না বলে জানিয়ে দিয়েছেন।

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দিবাগত রাতে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এটা হল বিজেপি’র কর্মসূচি। আসন্ন নির্বাচনের আগে সেই কর্মসূচিকে ‘ইউজিসি’ নামক সংস্থাকে দিয়ে প্রচার করা হচ্ছে। আমাদের দেশমাতৃকা ও সেনাবাহিনীর প্রতি যথেষ্ট শ্রদ্ধা আছে। তাদের যারা নিহত হয়েছিলেন সেটা যদি পালন হতো তাহলে বুঝতাম, কিন্তু সার্জিক্যাল কেন?’

তিনি বলেন, ‘শহীদদের প্রতি সম্মান জানানোটাই তো বড় কথা। এতো শহীদের পিছনে বিজেপি’র পদ্ম! এটা তো ঠিক হচ্ছে না। ভারতীয় রাজনীতিতে সেনাবাহিনী সবসময় বিতর্কের ঊর্ধ্বে ছিল। কিন্তু এখন দেখছি সেনাবাহিনীকেও এরা কালিমালিপ্ত করার চেষ্টা করছে। এটা ঠিক নয়। আমরা সমর্থন করি না। এগুলো পালন করার যে নির্দেশ ইউজিসি দেবে, আমরা তা মানবই না। শিক্ষার বিষয়টি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যুগ্ম তালিকায় আছে। কিন্তু ওরা এখন তালিকা-ফালিকা কিছুই মানতে চায় না, নিজেদের এজেন্ডা অনুযায়ী কাজ করছে।’

২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর নিয়্ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের মধ্যে ভারতীয় সেনার বিশেষ বাহিনী সার্জিক্যাল স্ট্রাইক চালায়। ওইদিনকে স্মরণ করার জন্য বিভিন্ন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিসি নির্দেশ দেয়ায় বিতর্ক সৃষ্টি হয়েছে।

বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় নরেন্দ্র মোদি সরকার গতবছর থেকে ২৯ সেপ্টেম্বর সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে বিশেষ উৎসব পালন করে আসছে। চলতি বছরেও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা পীযূষ গোয়েল।

/রবিউল

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন,সার্জিক্যাল স্ট্রাইক দিবস