• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

‘প্রকল্প বাস্তবায়নে আমদানি বাড়লেও রফতানি বৃদ্ধি পায়নি’

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, বাংলাদেশের বড় বড় প্রকল্প বাস্তবায়নের জন্য গত অর্থবছরে ১৪ থেকে ২৫ শতাংশ আমদানি বৃদ্ধি পেয়েছে। সেই তুলনায় বাংলাদেশ থেকে রফতানি বৃদ্ধি পায়নি। এই আমদানি-রফতানি ভারসাম্য বজায় রাখতে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যংক ট্রেনিং একাডেমিতে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ফজলে কবির বলেন, গত অর্থবছরে প্রায় ১৫ বিলিয়ন ডলার রেমিটেন্স সংগ্রহ করেছে। যা আগের অর্থবছরের তুলনায় অনেকগুণ বেশি। বর্তমানে বাংলাদেশের জিডিপি ৭ দশমিক ৮৬ শতাংশ। আমরা আশাকরি আগামী বছর ৮ শতাংশ জিডিপি অর্জনে বিদেশিদের পাঠানো রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

হুন্ডি ব্যবস্থা রুখে দিতে এজেন্ট ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন গভর্নর। এছাড়ও সকল প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহ্বান জানান তিনি।

এই বছর পাঁচটি ক্যাটাগরিতে মোট ৩৭টি অ‍্যাওয়ার্ড প্রদান করা হয়। ২৯ জন ব্যক্তি, ৫ ব্যাংক ও ৩ টি প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান।

ওএফ

রেমিটেন্স,প্রবাস,আমদানি,রফতানি