• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

নাজিব রাজ্জাকের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৫
আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের বিরুদ্ধে এক কোটি কোটি ডলারের (আনুমানিক ৮৪ কোটি টাকা) দুর্নীতির ঘটনায় জড়িত থাকাসহ ২১ টি অর্থ পাচারের ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় তহবিল ১ এমডিবি থেকে ৫৫৬ মিলিয়ন মার্কিন ডলার (£ ৪২১ মিলিয়ন ডলার) তার ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরের কারণে তাকে আদালতে অভিযুক্ত করা হয়েছিল।

তাছাড়া ক্ষমতার অপব্যবহারের কারনে আরও ৪টি অভিযোগ করা হয়েছে। সর্বশেষ আগস্ট মাসে তার বিরুদ্ধে তিনটি অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে।

জনাব নাজিব, তার পরিবারের সদস্য এবং বেশ কয়েকজন সহযোগীকে সারা বিশ্ব জুড়ে উচ্চমানের রিয়েল এস্টেটে আর্টওয়ার্ক থেকে সবকিছু কিনে দেওয়ার জন্য ব্যবহৃত বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করার তথ্য উঠে এসেছে।

তাছাড়া এই নির্বাচনে তার প্রাক্তন উপদেষ্টা ও দীর্ঘকালীন প্রধানমন্ত্রী, ৯৩ বছর বয়সী মহাথির মোহামাদ দ্বারা নির্বাচনে পরাজিত হওয়ার ঘটনাও একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে। ২০০৯ সালে জনাব নাজিব কর্তৃক প্রতিষ্ঠিত ১ এমডিবি, রাজধানী কুয়ালালামপুরকে একটি আর্থিক কেন্দ্র হিসেবে পরিণত করার এবং কৌশলগত বিনিয়োগের মাধ্যমে অর্থনীতিকে আরও শক্তিশালী করে তোলার উদ্দেশ্যে ছিল।

এর পরিবর্তে, ২০১৫ সালের গোড়ার দিকে এটি ব্যাঙ্ক এবং বন্ডহোল্ডারদের পাওনা মেটাতে ব্যর্থ হওয়ায় নেতিবাচক মনোযোগ আকর্ষণ করতে শুরু করে। তারপরে ওয়াল স্ট্রিট জার্নাল জানায় যে তারা একটি কাগজের ট্রেইল দেখেছে যা থেকে তারা জানতে পারে যে এই নগদ অর্থ থেকে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার জনাব নাজিবের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে।

যদিও কোটি কোটি ডলারের হিসেব এখনও অব্যাখ্যাত।

/এসএমএ

মালয়েশিয়া,নাজিব রাজ্জাক,দুর্নীতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close