• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

এমটিবিতে বিনিয়োগ করবে নরওয়ের সরকারি তহবিল নরফান্ড

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৬
বিজনেস ডেস্ক
প্রিন্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) এ বড় ধরণের বিনিয়োগ করতে যাচ্ছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ের সরকারি তহবিল নরফান্ড। ব্যাংকটি এই ফান্ডের জন্য নতুন করে সাধারণ শেয়ার ইস্যু করবে। বুধবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এমটিবি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, দ্যা নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড ফর ডেভেলপিং কান্ট্রিজ (নরফান্ড) এমটিবির ৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার শেয়ার কিনবে। বিদ্যমান শেয়ারের বাইরে নতুন করে এসব শেয়ার ইস্যু করা হবে। দশ টাকা অভিহিত মূল্যের শেয়ারে ১৭ টাকা ১৯ পয়সা প্রিমিয়াম ধরা হয়েছে। প্রিমিয়ামসহ প্রতি শেয়ারের দাম ২৭ টাকা ১৯ পয়সা। এ হিসেবে উল্লিখিত শেয়ার কেনার জন্য নরফান্ডকে ১৭৩ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৮১৮ টাকার সমপরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে।

আলোচিত শেয়ার কেনার পর এমটিবির পরিচালনা পর্ষদে নরফান্ডের পক্ষ থেকে একজন পরিচালক অন্তর্ভুক্ত করা হবে।

নরফান্ডের কাছে শেয়ার বিক্রির সিদ্ধান্ত কার্যকরে বেশ কিছু আনুষ্ঠানিকতা ও শর্ত পরিপালন করতে হবে। এর জন্য এমটিবির সংঘ স্মারকের কিছু ধারা পরিবর্তন করতে হবে। আর তার জন্য প্রয়োজন হবে সাধারণ শেয়ারহোল্ডারদের সম্মতি ও যৌথ মূলধনী কোম্পানিসমূহের পরিদপ্তরের অনুমতি। শেয়ারহোল্ডারদের মতামতের জন্য আগামী ১ নভেম্বর বৃহস্পতিবার কাজী নজরুল ইসলাম এভিনিউ এর এমটিবি টাওয়ারে ব্যাংকের বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ অক্টোবর।

উল্লেখ, নরফান্ড হচ্ছে একটি প্রাইভেট ইক্যুইটি কোম্পানি। ১৯৯৭ সালে নরওয়ের জাতীয় সংসদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ফান্ডটি পরিচালিত। উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দারিদ্রবিমোচন এই ফান্ডের অন্যতম প্রধান লক্ষ্য।

ওএফ

এমটিবি,বিনিয়োগ