• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রান্না ঘরই হল ছাত্রীদের থাকার স্থান!

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪৮
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রীদের জন্য চালু করা হয়েছে প্রায় দেড় বছর আগে। অথচ হলটিতে এখনো গ্যাস সংযোগ দেওয়া হয়নি, যে কারণে চালু হয়নি হলের রান্নাঘর। তাই ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত ছাত্রী বরাদ্দ দেওয়ায় হল প্রশাসন বসবাসের জন্য ৪৬ ব্যাচের শিক্ষার্থীদের থাকার জন্য সেই রান্না ঘরগুলোই দিয়েছেন!

হলের শিক্ষার্থীরা জানান, গত বছরের মার্চে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রীদের জন্য চালু করে দেওয়া হয়। এরপর দেড় বছর হয়ে গেলেও এখনো হলটিতে গ্যাস সংযোগ দেওয়া হয়নি। হলের নিচ তলায় ছাত্রীদের জন্য ২/৩টি রান্নাঘর, বাকি প্রতিটি ফ্লোরে ৪টি করে রান্নাঘর আছে। ফলে দীর্ঘদিন গ্যাস সংযোগ না থাকায় ছাত্রীরা এসব রান্নাঘর ব্যবহার করতেন না। আর ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত ছাত্রী বরাদ্দ দেওয়ায় হল প্রশাসন বসবাসের জন্য ৪৬ ব্যাচের শিক্ষার্থীদের রান্না ঘরগুলো বরাদ্দ দিয়েছেন।

গ্যাস সংযোগ না থাকায় বন্ধ রয়েছে হলের ডাইনিং। এ কারণে ক্যান্টিনের উপর চাপ বেশি। ছাত্রীদের খাবার নেওয়ার জন্য লাইনে দাঁড়াতে হয়।

দীর্ঘদিন ধরে গ্যাস সংযোগ না পাওয়ায় ক্ষুব্ধ হলের আবাসিক শিক্ষার্থীরা। আঁখি নামের এক আবাসিক শিক্ষার্থী জানান, এই হলের অনেকেই আগে অন্য হলে থাকতেন। সেখানে তারা রান্নার সুযোগ পেতেন। অথচ এই হলে এসে গ্যাস সংযোগ না থাকায় রান্না করতে পারছেন না।

তামান্না নামের আরেক শিক্ষার্থী বলেন, ‘হলে গ্যাস সংযোগ দেওয়া হয়নি। এতে আমরা রান্না করতে পারি না। রান্নাঘরগুলোতে জুনিয়ররা থাকে। আর গ্যাস না থাকায় ডাইনিং বন্ধ। ডাইনিং এখন রিডিং রুম হয়ে গেছে। মাঝে মাঝে ক্যান্টিনও বন্ধ থাকে। এতে ভোগান্তিতে পড়তে হয়।’

এদিকে গ্যাস সংযোগ না থাকায় অনেকেই রান্নার জন্য বেছে নিচ্ছেন অবৈধ পন্থা। ছাত্রীদের কেউ কেউ বৈদ্যুতিক হিটার ব্যবহার করছেন। এতে শঙ্কা রয়েছে বড় দুর্ঘটনার।

এসব বিষয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, ‘গ্যাস সংযোগের চাহিদাপত্র হয়ে গেছে। এক মাসের মধ্যে গ্যাস সংযোগ দিয়ে দেবে। আমি এই হলে দায়িত্ব নেওয়ার পর উপাচার্যকে বলেছি, এটা ৯২০ জন ছাত্রীর একটা বিশাল হল। এখানে ইমেডিয়েটলি গ্যাস সংযোগ দিতে হবে। গ্যাস সংযোগের দীর্ঘসূত্রিতার কারণ কী, তা আমি বলতে পারছি না। তবে আমাদের ইঞ্জিনিয়ারিং সেকশনের গাফিলতি থাকতে পারে।’

তিনি আরও বলেন, ‘রান্নাঘরে ৪৬ ব্যাচের শিক্ষার্থীরা থাকছে। আমাদের অনেক ছাত্রী আছে অনিয়মিত। সে তথ্য আমাদের হাতে আছে। আগামী কয়েকদিনের মধ্যে তাদের জায়গায় আমরা ৪৬ ব্যাচের শিক্ষার্থীদের বরাদ্দ দিবো।’

এদিকে দীর্ঘদিন ধরে গ্যাস সংযোগ না দেওয়ার কারণ জানতে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আবদুস সালাম মো. শরীফকে কয়েক দফা ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ওএফ

ঘর,রান্না,জাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close