• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

হারিকেন ফ্লোরেন্সের আঘাতে নিহত ৫, ভয়াবহ বন্যার শঙ্কা

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৩
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার দিকে অগ্রসর হতে থাকা হারিকেন ফ্লোরেন্সের আঘাতে অন্তত পাঁচজন নিহত হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকালে নর্থ ক্যারোলিনায় আঘাত হানে প্রাণঘাতী এই হারিকেন।

ধীরে ধীরে দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে রূপ নিলেও ফ্লোরেন্সের প্রভাবে নর্থ ও সাউথ ক্যারোলাইনার একাংশ ও ভার্জিনিয়ায় ভয়াবহ বন্যার আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আবহাওয়া দফতর।

ইউএসএ ট্যুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারও ফ্লোরেন্সের আগ্রাসনের কমতি দেখা যায়নি। দক্ষিণ ক্যারোলিনায় ঘণ্টায় ১০৫ কিলোমিটার বেগে তীব্র বাতাসের সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। প্রচণ্ড বর্ষণের কারণে ভয়াবহ বন্যার শঙ্কা দেখা দিয়েছে।

মার্কিন হারিকেন সেন্টার বলছে, হারিকেন ফ্লোরেন্স ক্রমে শক্তি হারিয়ে ওহিও উপত্যকার দিকে অগ্রসর হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। শক্তি হারিয়ে হারিকেন থেকে ক্রমান্বয়ে ক্রান্তীয় ঝড়ে রূপ নিচ্ছে ফ্লোরেন্স।

তবে দেশটির পূর্ব উপকূলে প্রচুর বৃষ্টিপাত ও তীব্র বাতাসের কারণে গাছ-পালা উপড়ে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১০৫ কিলোমিটার বেগে তীব্র বাতাসের সঙ্গে ফ্লোরেন্স পূর্ব উপকূলে এখন হালকা হচ্ছে।

এদিকে, এখন পর্যন্ত ফ্লোরেন্সের আঘাতে নর্থ ক্যারোলিনায় পাঁচজনের প্রাণহানি ও অন্তত ৯ লাখ মানুষকে জরুরি আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। ওই অঞ্চল থেকে ১৭ লাখ মানুষকে অন্যত্র সরে যেতে সতর্কতা জারি করা হয়েছিল।

ঝড়ের কারণে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে বলেও নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

শুক্রবার উইলমিংটনে ঘরের ওপর গাছ পড়ে শিশুসহ এক মা নিহত হয়েছে বলে জানিয়েছে তারা। একই ঘটনায় শিশুটির বাবাও গুরুতর আহত হয়েছেন, তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

লেনয়ের কাউন্টিতে ৭০ এর বেশি বয়সী দুই বৃদ্ধ মারা গেছে বলেও খবর পাওয়া গেছে। এদের একজন বৈদ্যুতিক জেনারেটরের সংযোগ চালু করতে গিয়ে মারা পড়েন; পোষা কুকুর ঠিক আছে কিনা দেখতে বাড়ি থেকে বেরিয়ে বাতাসের ধাক্কায় নিহত হন অপরজন।

হ্যাম্পস্টিডের এক নারী হৃদরোগে আক্রান্ত হয়ে খবর দিলেও সড়কে পড়ে থাকা গাছের কারণে জরুরি বিভাগের কর্মীরা সেখানে সময়মতো পৌঁছাতে পারেননি, বলেছেন শহরটির এক কর্মকর্তা।

/এসএম

ফ্লোরেন্স,নিহত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close