• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রকাশিত হচ্ছে বঙ্গবন্ধুর তৃতীয় গ্রন্থ ‘নয়া চীন ভ্রমণ’

প্রকাশ:  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলা একাডেমি থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তৃতীয় গ্রন্থ ‘নয়া চীন ভ্রমণ’ প্রকাশিত হচ্ছে।

বাংলা ভাষা ছাড়াও এই বইটি ইংরেজি ভাষায়ও প্রকাশিত হচ্ছে। ইংরেজি ভাষায় বইটি অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ফকরুল আলম। তিনি বঙ্গবন্ধুর লেখা দ্বিতীয় গ্রন্থ এবং বাংলা একাডেমি প্রকাশিত ‘কারাগারের রোজনামচা’ বইটিও ইংরেজি ভাষায় অনুবাদ করেছিলেন।

শুরুতে ‘নয়া চীন ভ্রমণ’ বইটির ২০ হাজার কপি ছাপা হবে। ২০১৯ সালে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশের গ্রন্থমেলার উদ্বোধনী দিন থেকেই বইটি মেলায় পাওয়া যাবে। এ তথ্য নিশ্চিত করেছেন বইটি সম্পাদনার দায়িত্বে নিয়োজিত থাকা বাংলা একাডেমির মহাপরিচালক ও লোক গবেষক অধ্যাপক শামসুজ্জমান খান।

তিনি জানান, জাতির পিতা বঙ্গবন্ধু চীন সফর করেছিলেন। তার এই সফরের উপর তিনি ডায়েরি লিখেছেন। এই ডায়েরিই হচ্ছে ‘নয়া চীন ভ্রমণ’ বইটি।

তিনি আরও জানান, বইটির প্রকাশনার কাজ এগিয়ে চলছে। বইয়ের গ্রন্থস্বত্ব থাকছেন ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্ট’। ভূমিকা লিখছেন জাতির পিতা বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ভূমিকা লেখা পাওয়া গেলেই বইটির ছাপার কাজ সম্পন্ন হবে।

বইটির প্রকাশক থাকছেন বাংলা একাডেমির গবেষণা, সংকলন ও অভিধান বিভাগের পরিচালক মোবারক হোসেন। তিনি বলেন, বইটি প্রকাশের কাজ অনেক দূর এগিয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যেই প্রকাশনার কাজ শেষ হতে পারে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেছিল ঢাকার প্রকাশনা সংস্থা ইউপিএল। এরপর তার দ্বিতীয় গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করে বাংলা একাডেমি। তৃতীয় গ্রন্থ ‘নয়া চীন ভ্রমণ’ও প্রকাশ করছে বাংলা একাডেমি।

/রবিউল

ঢাকা বিশ্ববিদ্যালয়,নয়া চীন ভ্রমণ,বাংলা একাডেমি,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,কারাগারের রোজনামচা,অসমাপ্ত আত্মজীবনী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close