• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

রফতানিকারকদের করপোরেট কর কমানো হচ্ছে ২০ শতাংশ

প্রকাশ:  ১৯ আগস্ট ২০১৮, ১৪:৫১
বিজনেস ডেস্ক

দেশের প্রধান তৈরি পোশাক খাতকে আরও চাঙ্গা করতে আর্থিক প্রণোদনা দিতে যাচ্ছে সরকার। এর অংশ হিসেবে রফতানি আয়ের উপর বিদ্যমান উৎসে কর ৪০ শতাংশ কমানো হচ্ছে। অন্যদিকে রফতানিকারকদের করপোরেট কর কমানো হচ্ছে ২০ শতাংশ। অর্থ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

বর্তমানে রফতানি আয়ে ১ শতাংশ উৎসে কর দিতে হয়। এটি কমিয়ে শূন্য দশমিক ছয় শতাংশ করা হচ্ছে। অন্যদিকে করপোরেট করের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশে নামানো হচ্ছে।

সূত্র জানিয়েছে, দেশের প্রধান রফতানি খাত তৈরি পোশাকের প্রতিযোগিতার সক্ষমতা বাড়ানোর অজুহাতে এই খাতের উদ্যোক্তারা কর হার কমানোর জন্য অনেক দিন ধরে জোরালো তদ্বির চালিয়ে যাচ্ছেন। রফতানি আয়ে প্রবৃদ্ধির ধারা বজায় রাখা ও নির্বাচনের আগে এই খাতের উদ্যোক্তাদের খুশি রাখার লক্ষ্যে সরকার তাদের করহার কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া তৈরি পোশাক শিল্পে নতুন মজুরি কাঠামো প্রণয়নের কাজ চলছে। এটি চূড়ান্ত হলে কারখানাগুলোতে উৎপাদন ব্যয় কিছুটা বেড়ে যাবে। বিষয়টি যাতে এই খাতে নেতিবাচক প্রভাব না ফেলে তা-ও বিবেচনায় নেওয়া হয়েছে।

ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে এ সংক্রান্ত একটি প্রস্তাব মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত চুড়ান্ত করা হবে।

একই উদ্যোগে তৈরি পোশাকের পাশাপাশি হিমায়িত খাদ্য এবং চামড়া খাতেও কর হার কমানো হতে পারে। অনুমোদন পেলে হ্রাসকৃত কর হার হত ১ জুলাই থেকে কার্যকর হতে পারে।

উল্লেখ, গত অর্থবছরে তৈরি পোশাকের রফতানি আয়ে উৎসে করের হার ছিল শূন্য দশমিক সাত শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে তা বাড়িয়ে এক শতাংশ করা হয়। অন্যদিকে আগের অর্থবছরে পশাক খাতে করপোরেট করের হার ছিল ১২ শতাংশ, এবারের বাজেটে তা বাড়িয়ে ১৫ শতাংশ উন্নীত করা হয়।

ওএফ

পোশাক,রফতানি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close