• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কমোড থেকে ১০ গুণ বেশি জীবাণু আপনার স্মার্টফোনে!

প্রকাশ:  ১৯ আগস্ট ২০১৮, ০২:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

টয়েলেট আসনের চেয়ে ১০ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনে, এমনটাই উঠে এসেছে এক গবেষণায়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়, সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে টয়লেটের কমোডের চেয়ে তিন গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনের পর্দায়।

যুক্তরাজ্যের বাসিন্দাদের নিয়ে এই গবেষণা চালিয়েছে ইনসুরেন্স২গো। বলা হয়েছে- এর থেকে ধারণা করা যেতে পারে যুক্তরাজ্যের বাসিন্দারা স্মার্টফোন পরিষ্কার করেন না।

গবেষণায় উঠে এসেছে এক তৃতীয়াংশের বেশি স্মার্টফোন ব্যবহারকারী পরিষ্কারক তরল বা এধরনের কিছু দিয়ে স্মার্টফোন পরিষ্কার করেন না-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

ইন্সুরেন্সটুগো নামক প্রতিষ্ঠানের কর্মকর্তা গ্যারি বিস্টোন বলেন, আমরা সাধারণত সব সময় স্মার্টফোন সঙ্গে নিয়েই ঘুরি। এভাবেই নানা জায়গা থেকে ওই ফোনে বাসা বাঁধে জীবাণু।

প্রতি ছয় মাসে দেশটির ২০ জনের মধ্যে মাত্র একজন স্মার্টফোন পরিষ্কার করেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জীবাণুর বাসস্থান যদি প্রতি বর্গসেন্টিমিটারে একক শূন্য হয় তবে এটি আক্রান্ত নয় বলে ধরা হয়। স্মার্টফোন পর্দায় এই এককের পরিমাণ পাওয়া গেছে ২৫৪.৯, যেখানে টয়লেট আসন ও ফ্লাশ-এ এককের পরিমাণ মাত্র ২৪।

স্মার্টফোনের এই জীবাণু কীভাবে ত্বক এবং স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে সে বিষয়ে এলিট অ্যাসথেটিকস-এর ড. শিরিন লাখানি বলেন, আমাদের স্মার্টফোন আসলেই ত্বক নোংরা হওয়া এবং ত্বকের সমস্যার বড় মাধ্যম, যা ব্রণের কারণ। নিয়মিত অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করে ব্যাকটেরিয়া মুক্ত থাকা যাবে বলে পরামর্শ দিয়েছেন তিনি।

/পি আর

স্মার্টফোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close