• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
  • ||

উর্দুই বলতে পারেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী!

প্রকাশ:  ১৮ আগস্ট ২০১৮, ১৬:৪৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

বিতর্ক যেন তার জীবনের অন্যতম সঙ্গী। খেলার মাঠ থেকে ঘরের চৌকাঠ, বিতর্ক কখনোই পিছু ছাড়েনি তার। আজ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার অনুষ্ঠানে আবারও বিতর্কে জড়ালেন তিনি। বলা হচ্ছে পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের কথা।

শনিবার সকালে দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান। কিন্তু সেই শপথ নেওয়ার মাঝেই বারবার ক্ষমা চাইতে হল তাকে।

প্রথা অনুযায়ী, রাষ্ট্রপতি ভবনেই চলছিল নবনির্বাচিত পাক প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান। রাষ্ট্রীয় ভাষা উর্দুতে শপথ বাক্য পাঠ করতে গিয়েই ঘটে বিপত্তি। পাক রাষ্ট্রপতি মামুন হোসেন উচ্চারণ করা প্রতিটি শপথ বাক্য উচ্চারণ করতে গিয়ে হোঁচট খান পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান।

জানা গেছে, পুরো শপথ বাক্য ঠিকঠাক উচ্চারণ করতে পারছিলেন না পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক। বার বার হোঁচট খাওয়ায় একসময় ক্ষমা চেয়ে নেন নবনিযুক্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার শুরুতেই এমন বিপত্তিতে সৃষ্টি হয়েছে বিতর্ক। রাষ্ট্রীয় ভাষা উর্দু নিয়ে ইমরানের অপটুতায় সোশ্যাল মিডিয়ায় উঠেছে কটাক্ষের ঝড়।

শনিবার ইমরান খানের শপথগ্রহণ অনুষ্ঠানে ভারত থেকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা তথা ইমরানের পরম বন্ধু নভজ্যোত্‍ সিং সিধু। মোদি থেকে শচীন বহু মানুষের কাছেই এই অনুষ্ঠানে যোগ দেওয়ার নিমন্ত্রণ পৌঁছালেও সিধু বাদে কেউই উৎসাহ দেখাননি। নতুন এই পাক প্রধানমন্ত্রীর জন্য উপহার হিসেবে সিধু সঙ্গে নিয়ে গিয়েছেন ভারতের বিখ্যাত কাশ্মীরি শাল।

-একে

ইমরান খান,পাকিস্তান