• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

নায়ক ফারুকের জন্মদিন আজ

প্রকাশ:  ১৮ আগস্ট ২০১৮, ১৪:৩৮
বিনোদন ডেস্ক

আকবর হোসেন পাঠান দুলু। বাংলা চলচ্চিত্রে নায়ক ফারুক নামেই পরিচিত তিনি। চলচ্চিত্রে অভিনয় করার সুবাদে মিয়া ভাই খ্যাতি পেয়েছেন নায়ক ফারুক। ভক্ত, শুভাকাঙ্ক্ষী ও চলচ্চিত্র অঙ্গনের মানুষজন তাকে মিয়া ভাই বলেই সম্বোধন করেন।

তিনি একাধারে চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও ব্যবসায়ী। আজ এই জনপ্রিয় নায়কের জন্মদিন। পূর্বপশ্চিম পরিবারের পক্ষ থেকে নায়ক ফারুকের জন্মদিনে রইলো শুভেচ্ছা।

১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন ফারুক। তার বাবা আজগার হোসেন পাঠান। এ নায়কের শৈশব-কৈশোর ও যৌবনকাল কেটেছে পুরান ঢাকায়। পাঁচ বোন ও দুই ভাইয়ের মধ্যে তিনি সবার ছোট।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভক্ত এই চিত্রনায়ক ১৫ আগস্টের সেই নির্মম হত্যাকাণ্ডের পর আর কখনোই নিজের জন্মদিন পালন করেননি।সংবাদমাধ্যমকে ফারুক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খুব আদর করতেন তাকে। এই আগস্টেই এই মহান নেতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। তাই আগস্ট মাসটি শোকের মাস হিসেবেই পালন করেন ফারুক।

ফারুক স্কুল জীবন থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলনে যোগ দেন এবং এ সময়ে তার নামে প্রায় ৩৭টি মামলা দায়ের করা হয়। এরপর ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন।

১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত `জলছবি` চলচ্চিত্রের মাধ্যমে ফারুকের অভিষেক ঘটে। তার বিপরীতে ছিলেন আরেক কিংবদন্তি নায়িকা কবরী। এর পর ১৯৭৩ সালে খান আতাউর রহমানের `আবার তোরা মানুষ হ`, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত `আলোর মিছিল`-এ অভিনয় করে আলোচনায় আসেন।

১৯৭৫ সালে সুপার ডুপার হিট `সুজন সখি` ও `লাঠিয়াল` চলচ্চিত্রে অভিনয় করেন। এবং সে বছর `লাঠিয়াল` চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপরে ১৯৭৬ সালে `সূর্যগ্রহণ` ও `নয়নমনি`, ১৯৭৮ এ শহীদুল্লাহ কায়সারের উপন্যাস থেকে নির্মিত `সারেং বৌ`, আমজাদ হোসেন এর `গোলাপী এখন ট্রেনে` সহ অনেক কালজয়ী চলচ্চিত্রে অভিনয় করেন।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬ তাকে আজীবন সন্মাননা দেয়া হয়।

নায়ক ফারুক,জন্মদিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close