• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

কেন চিরকুমার ছিলেন বাজপেয়ী?

প্রকাশ:  ১৭ আগস্ট ২০১৮, ২০:১৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

না ফেরার দেশে চলে গেছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তবে ভারতের এই বর্ষীয়াণ নেতা বিয়ে করেননি। এজন্য তাকে অনেককার নানা প্রশ্নেরও সম্মুখীন হতে হয়েছে। তিনি সেসব প্রশ্নে বিরক্ত না হয়ে বরং হাসিমুখেই উত্তর দিয়েছেন। কিন্ত কী কারণে তিনি চিরকুমার ছিলেন? এমন প্রশ্নের উত্তর সঠিকভাবে পাওয়া না গেলেও তিনি হাসি মুখে বলতেন ব্যস্ততার কারণে বিয়ে করা হয়ে ওঠেনি তার।

তবে তার এমন প্রশ্নের উত্তরকে ঘনিষ্ঠজনরা বর্ণনা করেছেন এভাবে যে, রাজনৈতিক ক্যারিয়ারে অতিরিক্তি মনযোগ দেওয়ার কারণেই বিয়ে করার আর সময় সুযোগ হয়ে ওঠেনি বাজপেয়ীর। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের জন্য তিনি আজীবন অবিবাহিত থাকা সিদ্ধান্ত নিয়েছিলেন।

ভারতের সাবেক সাংবাদিক এবং কংগ্রেস নেতা রাজীব শুক্লা একবার বাজপেয়ীকে বিয়ে সংক্রান্ত প্রশ্ন করেছিলেন। সেবার তিনি জবাবে বলেছিলেন, এমন এমন ঘটনা ঘটতে থাকে যেগুলোর মধ্যে আমি জড়িয়ে যেতে থাকি আর তার মধ্যেই বিয়ের বয়স চলে যায়।

অবশ্য বাজপেয়ীর প্রেমের সম্পর্ক ছিল বলেও ধারণা করা হয়। অনেকেই মনে করেন রাজকুমারী কৌলের সঙ্গে তার প্রেমের সম্পর্ক ছিল। তবে এ ব্যাপারে কখনোই মুখ খোলেননি বাজপেয়ী। বরং তিনি বলতেন, ভিড়ের মাঝে আমি একাকীত্ব অনুভব করি।

বাজপেয়ীর অনেক কাছের মানুষ বলে থাকেন চল্লিশের দশকে রাজকুমারী কৌলের সঙ্গে বাজপেয়ীর প্রেমের সূচনা। তখন তিনি কলেজে পড়তেন। তারা সবসময় নিজেদের ভালো বন্ধু বলেই পরিচয় দিতেন। গুঞ্জন আছে, জাত-পাতের গ্যাঁড়াকলের প্রভাব পড়েছিল তাদের সম্পর্কের ওপর যার কারণে তা পরিণতি লাভ করেনি।

/রবিউল

অটল বিহারী বাজপেয়ী,রাজকুমারী কৌলে
apps