• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নগরীতে মিলছেনা টিসিবি’র পণ্য

প্রকাশ:  ১৭ আগস্ট ২০১৮, ১৪:৩৬
বিজনেস ডেস্ক

নিম্ন আয়ের মানুষের জন্য কম মূল্যে খোলা বাজারে পণ্য বিক্রি করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রোজার ঈদের পর এবার কোরবানেও বরাবরের মতই বাজারে বিভিন্ন টিসিবি’র পণ্য বিক্রি করার অনুমোদন দেয়া হলেও রাজধানীরে বেশির ভাগ স্থানে তা দেখা যায়নি। এবার রাজধানীর মোট ৩৫টি স্থানে পণ্য বিক্রির ঘোষণা দেয়া হয়েছে। তবে বেশিরভাগ স্থানে পণ্য বিক্রি করতে না পারার কারণ হিসেবে টিসিবি ডিলারদের অনাগ্রহকে দায়ী করা হচ্ছে।

তবে ডিলারদের দাবি, ঈদুল আযহায় ট্রাকের চাহিদা বেশি। ভাড়া বেড়ে দ্বিগুণ হয়েছে। বিপরীতে টিসিবি তাদের কমিশন এক পয়সাও বাড়ায়নি। এবার ঈদুল আযহা উপলক্ষ্যে রাজধানীর ৩৫টি স্থানে ট্রাকে করে পণ্য বিক্রির কথা থাকলেও মাত্র ১৩টি স্থানে বিক্রি করছে টিসিবি।

গত ১৩ আগস্ট থেকে টিসিবি রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় কম মূল্যে চিনি, ছোলা, মশুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করছে। চলবে ঈদের আগের দিন পর্যন্ত।

শুরুর দিন থেকে এখন পর্যন্ত ৩৫টির মধ্যে নিয়মিত ৩৩টি স্থানেই পণ্য বিক্রি করতে পারেনি টিসিবি। প্রথম দিনে মাত্র ৩টি স্থানে (যাত্রাবাড়ী কাঁচাবাজার, বাসাবো বাজার ও কলমীতলা বাজার) পণ্য বিক্রি করে টিসিবি। দ্বিতীয় দিন ১৪ আগস্ট, ২২টি স্থানে পণ্য বিক্রি করলেও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ছুটি থাকায় কোনো পণ্য বিক্রি করা হয়নি।

আর বৃহস্পতিবার মাত্র ৬টি স্থানে ট্রাকে টিসিবির পণ্য বিক্রি হয়েছে। ঘোষণা থাকলেও প্রেসক্লাব, সচিবালয় গেট, গুলিস্তান, কাজীপাড়া, মিরপুর-১০, মুগদার মতো গুরুত্বপূর্ণ জায়গায় টিসিবির কোনো ট্রাক বসেনি।

এ বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, ‘দ্রুত কার্যক্রম শুরু হওয়ায় অনেক ডিলার টাকা জমা দিয়ে ডিও লেটার সংগ্রহ করতে পারেননি।’

তিনি বলেন, ‘ট্রাক ভাড়া দ্বিগুণ হওয়ায় ডিলাররা ট্রাকে পণ্য বিক্রি করতে পারছেন না। আগে না বললেও বৃহস্পতিবার তারা সুনির্দিষ্টভাবে এ অভিযোগ করেছেন।’ তবে হুমায়ুন কবির বলেন, ‘ডিলাররা আগামী দিন পণ্য না নিলে টিসিবি নিজ উদ্যোগে বিক্রি শুরু করবে।’

এবার একজন গ্রাহক ৫২ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫০ টাকা দরে ৪ কেজি মশুর ডাল, ৮৫ টাকা লিটার দরে সর্বোচ্চ ৫ লিটার সয়াবিল তেল, প্রতি কেজি ৪০ টাকা দরে চাহিদা অনুযায়ী ছোলা কিনতে পারবেন।

টিসিবির এক বিক্রেতা বলেন, ‘কোরবানি ঈদের জন্য ট্রাক ভাড়া বৃদ্ধি পেয়েছে। দেড় হাজার টাকায় যে ট্রাক ভাড়া পাওয়া যেত, তা এখন ৩ হাজার টাকা হয়েছে। কিন্তু, টিসিবির কমিশন একই রকম রয়ে গেছে। এজন্য অনেক ডিলার লোকসান হবে ভেবে পণ্য নিচ্ছেন না।’

ওএফ

টিসিবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close