• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

আন্তর্জাতিক ‘শান্তি’ সুন্দরী প্রতিযোগিতা নয়: জারিফ

প্রকাশ:  ০৮ আগস্ট ২০১৮, ১৮:৩৯
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৮মে আনুষ্ঠানিকভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর ইরান বিরোধী নিষেধাজ্ঞা ফের বলবত করার যে হুমকি দিয়েছিলেন মঙ্গলবার (৭ আগস্ট) থেকে তা বাস্তবায়নের কাজ শুরু করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে একতরফা মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়নে শামিল হতে অন্য দেশের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করে দাবি করেছেন ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠা’ করাই তার লক্ষ্য।

ট্রাম্পের এ দাবির জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ এক টুইটার বার্তায় লিখেছেন, বিশ্বে এই প্রথমবারের মতো একজন যুদ্ধবাজ ব্যক্তি একথা বলছেন না যে, তিনি বিশ্বে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুদ্ধ বাধিয়ে দিতে চান। তিনি হয়তো জানেন না শান্তি প্রতিষ্ঠা সুন্দরী প্রতিযোগিতা নয়।

প্রেসিডেন্ট ট্রাম্পের নীতির প্রতি বিশ্বজুড়ে ঘৃণা ও উদ্বেগ বেড়েই চলেছে। সুইজারল্যাণ্ডের দৈনিক জাইতুঙ্গ এ সংক্রান্ত প্রতিবেদনে ইরানের ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের খেলাকে বিপজ্জনক অভিহিত করে লিখেছে, ‘এর পরিণতি হবে অত্যন্ত ভয়াবহ ও অভাবনীয়।’

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এমন সময় বিশ্বে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার দাবি করলেন যখন এর আগে তার নিরাপত্তা উপদেষ্টা জন বুল্টন ইরানের ওপর বোমা বর্ষণের আহ্বান জানিয়েছিলেন। বর্তমানে মার্কিন কর্মকর্তারা ইরানের ওপর কঠিন বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে দেশটিকে একঘরে করার চেষ্টা করছে। এ ছাড়া, আগামী নভেম্বর থেকে আমেরিকা ইরানের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞা কার্যকর করার হুমকি দিয়েছে। আমেরিকা ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনার পাশাপাশি বাইরে থেকে ইরানে অর্থ প্রেরণের পথও পুরোপুরি বন্ধ করে দেয়ার পদক্ষেপ নিয়েছে।

বিশ্বের বহু দেশ ও রাজনৈতিক ব্যক্তিত্ব ইরানের ব্যাপারে মার্কিন বিদ্বেষী আচরণের তীব্র সমালোচনা করেছে। নিউইয়র্কে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড নাফিউ ইরানের বিরুদ্ধে মার্কিন নতুন নিষেধাজ্ঞাকে অনর্থক বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‌ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে। এ অবস্থায় এই চুক্তিকে দুর্বল করার চেষ্টা আমেরিকার স্বার্থের অনুকূলে যাবে না।

যাইহোক, প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, আমেরিকার স্বেচ্ছাচারী আচরণে বর্তমান বিশ্ব ক্লান্ত হয়ে পড়েছে।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্পর্ক কোনো সুন্দরী প্রতিযোগিতা নয় যে তা দিয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করে ফেলা যাবে।

/রবিউল

ডোনাল্ড ট্রাম্প,জাওয়াদ জারিফ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close