• বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫
  • ||

ফেসবুকে নিষিদ্ধ হচ্ছে শিশুরা

প্রকাশ:  ২৩ জুলাই ২০১৮, ২০:২৪
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

শিশুদের জন্য নীতিমালা পরিবর্তন করলেন ফেসবুক। ১৩ বছর বয়সের কম কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট পাওয়া মাত্র সেটি বন্ধ করে দেবে ফেসবুক।

নিজ ব্যবহারকারীদের বয়সের নিয়মটির ব্যাপারে আরও কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। ১৩ বছর বয়সের কম কোনও শিশুর যাতে ফেসবুক অ্যাকাউন্ট না থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে নিজ নীতিমালায় নতুন পরিবর্তন আনছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন নীতিমালায় ১৩ বছর বয়সী নয়, এমন কারও ফেসবুক অ্যাকাউন্ট আছে কিনা সে বিষয়ে তদন্ত করবে প্রতিষ্ঠানটি এবং এ ধরনের সন্দেহজনক কোনো অ্যাকাউন্ট পাওয়া মাত্র তা সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে।

নতুন নীতিমালা কার্যকর হওয়ার পর থেকে প্লাটফর্মটির অন্যান্য ব্যবহারকারীরাও এ ধরনের অ্যাকাউন্টের ব্যাপারে রিপোর্ট করতে পারবেন বলে জানিয়েছে টেক টাইমস। আর রিপোর্ট পাওয়া মাত্র ওই অ্যাকাউন্টের ব্যাপারে তদন্ত শুরু করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে ফেসবুক।

তবে, ভুলে ১৩ বছর বয়সের বেশি কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট যদি বন্ধ করে দেয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি, তাহলে তা উদ্ধারের উপায়ও নীতিমালায় রাখছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে সরকারের ইস্যু করা পরিচয়পত্র দেখিয়ে বয়সের বিষয়টি নিশ্চিত করে নিজের পুরোনো অ্যাকাউন্টটি আবার ফিরে পাবেন ব্যবহারকারী। নতুন করে আর অ্যাকাউন্ট খোলার প্রয়োজন পড়বে না বা কোনো ‘সাইন-আপ’ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না ব্যবহারকারীকে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের চ্যানেল ফোর-এ প্রচারিত অনুসন্ধানভিত্তিক এক তথ্যচিত্রে ব্যবহারকারীদের বয়সের ব্যাপারে ফেসবুকের উদাসীনমূলক আচরণের বিষয়টি তুলে ধরার পর, নিজ ব্যবহারকারীদের বয়সের ব্যাপারে কঠোর হওয়ার সিদ্ধান্তটি নিয়েছে ফেসবুক।

/এসএফ

শিশু,ফেসবুক