• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

জার্সির কারণে সেমিফাইনাল থেকে ‘ডিসকোয়ালিফাইড’ বাংলাদেশ

প্রকাশ:  ২৩ জুলাই ২০১৮, ০১:৩১
স্পোর্টস ডেস্ক

যুক্তরাষ্ট্রের শিকাগোতে স্পেশাল অলিম্পিক ইউনিফায়েড ফুটবলের সেমিফাইনালে উঠেছিল বাংলাদেশ। অনেক আশা নিয়ে শেষ চারে উঠলেও শেষ পর্যন্ত বাংলাদেশ লজ্জায় ডুবলো ভিন্ন ঘটনায়। সেমিফাইনাল ম্যাচের আগমুহূর্তে আয়োজকরা বাংলাদেশকে ডিসকোয়ালিফাইড ঘোষণা করায় প্রতিযোগিতা থেকে শূন্যহাতে বিদায় নিতে হয়েছে লাল-সবুজদের।

মূলত জার্সি বিভ্রাটের কারণে বাংলাদেশকে এমন করুণ পরিণতির মুখোমুখি হতে হয়েছে। প্রতিযোগিতায় বাংলাদেশের সবার জার্সি নম্বর ঠিক থাকলেও এক জায়গায় দেখা দেয় সমস্যা। জার্সির পিছনে ১২ সংখ্যাটি খোদাই করা ছিল না। যে কারণে ১২ নম্বর হাতে লিখে কোনরকমে খেলতে হয়েছে। গ্রুপ পর্ব শেষে ফ্রান্স এমন অভিযোগ করলে আয়োজকরা বাংলাদেশকে সরাসরি প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড ঘোষণা করে।

আয়োজকদের এমন ঘোষণায় সেমিফাইনালে রাশিয়ার বিপক্ষে আর মাঠে নামা হয়নি। বাংলাদেশের জায়গায় সেখানে সুযোগ পায় ফ্রান্স। তারা রাশিয়াকে ৩-০ ও চীনকে ২-১ গোলে হারিয়ে ট্রফিও জয় করে নিয়েছে।

এমন ভুলের ব্যাখ্যায় স্পেশাল অলিম্পিকের ন্যাশনাল ডিরেক্টর ফারুকুল ইসলাম বলেন, ‘এমন ভুল কেন করলো বুঝলাম না। জার্সি তো নিশ্চয়ই ছিল। সেটা নিয়ে কেন মাঠে গেল না। অফিসিয়াল হিসেবে যারা শিকাগোতে আছেন, তারা এর দায় এড়াতে পারেন না। আর এই আসরে জার্সি এদিক-সেদিক করার সুযোগ নেই। ইউনিফায়েড কাপে আমরা ভালো সুযোগ হারালাম।’

শিকাগো থেকে বাংলাদেশের ফরোয়ার্ড মাহবুবুর রহমান জুয়েল আফসোস করে বললেন, ‘নাশতা করে মাঠে যাওয়ার আগমুহূর্তে আমাদের দুঃসংবাদটি শুনতে হলো। আমরা সেমিফাইনাল খেলার জন্য তৈরি ছিলাম। একটি জার্সির পিছনে নাম্বারিং নিয়ে জটিলতার সুযোগ নিলো ফ্রান্স। তাদের আপত্তির মুখে আমাদের ডিসকোয়ালিফাইড করে দিলো। আর সেই ফ্রান্স জিতলো শিরোপা।’

গ্রুপে উরুগুয়ের কাছে হার, ফ্রান্স ও স্বাগতিক যুক্তরাষ্ট্রকে হারিয়ে বাংলাদেশ সেমিফাইনালে উঠেছিল।

উল্লেখ্য, এর আগে স্পেশাল অলিম্পিক ইউনিফাইড ফুটবলের মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকা অঞ্চলের প্রতিযোগিতায় শিরোপা কুড়ায় বাংলাদেশ। গত মার্চে আবুধাবিতে ফাইনালে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ১-০ গোলে হারায় তারা। গ্রুপ পর্বে মিশর (২-১) ও লেবাননের (৪-০) বিপক্ষে জয় পায় বাংলাদেশ।

ভিন্ন ঘটনায় বাংলাদেশকে লজ্জা পেতে হয় সর্বশেষ কমনওয়েলথ গেমসেও। অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে ওই আসরে বাংলাদেশ দলের কর্মকর্তারা নির্ধারিত সময়ে নাম নিবন্ধন না করায় ডিসকোয়ালিফাইড হন বাংলাদেশের বক্সার।

-একে

বাংলাদেশ,ফুটবল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close