• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টিটুকে ফের নগরপিতা দেখতে চায় ময়মনসিংহবাসী

প্রকাশ:  ১৬ জুলাই ২০১৮, ২০:২৮ | আপডেট : ১৬ জুলাই ২০১৮, ২০:৫২
ময়মনসিংহ প্রতিনিধি

ইতিহাস, ঐতিহ্য ও প্রকৃতির নজরকাড়া থিমে পরিপাটিরূপে সাজানো হচ্ছে ময়মনসিংহ নগরী। আধুনিক তিলোত্তমা নগরী হিসেবে ময়মনসিংহকে গড়তে চলছে পরিকল্পিত সৌন্দর্যবর্ধনের কাজ। বিউটিফিকেশনের আওতায় নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে স্থাপন করা হয়েছে ভাস্কর্য শিল্প। নান্দনিক স্থাপত্যশৈলীর মাধ্যমে ময়মনসিংহ পৌরসভা সড়ক দ্বীপগুলোকে সাজানো হচ্ছে নতুন রূপে।

অনুন্নয়নের অচলায়তন ভাঙা এ রূপকারের নাম ইকরামুল হক টিটু। ময়মনসিংহ পৌরসভার এ মেয়র ব্রক্ষপুত্র নদের উপকন্ঠের এ নগরীকে আধুনিক চিন্তা-চেতনার মেলবন্ধন ঘটিয়ে দৃষ্টিনন্দন বিউটিফিকেশন ও পরিকল্পিত উন্নয়নের মধ্যে দিয়ে ‘সুন্দর শহর’ এর আলোকে নিয়েছেন নতুন নতুন প্রয়াস। পূর্বপশ্চিমবিডিডটকমের সঙ্গে আলাপে তরুণ মেয়র ইকরামুল হক টিটু বলেন, ‘শিল্পকলার বিভিন্ন উপস্থাপনার মধ্যে দিয়ে ময়মনসিংহ নগরীকে আধুনিকায়নের দিকে এগিয়ে নেওয়াই আমার ভিশন। এ ভিশন বাস্তবায়নে পৌরবাসী আমাকে আকুন্ঠ সমর্থন জুগিয়েছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন প্রয়াত অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম। কীর্তিমান এ রাজনীতিকের স্মরণে নগরীর টাউন হল মোড় এলাকায় প্রথম নির্মিত হয় শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্কয়ার। এর মাধ্যমে বিউটিফিকেশনের যুগে প্রবেশ করে ময়মনসিংহ নগরী। মেয়র টিটু তখন ছিলেন ভারপ্রাপ্ত মেয়র।

এরপর নির্বাচনে ব্যালট বিপ্লবের মধ্যে দিয়ে পৌর পিতার পদে আসীন হয়ে মেয়র টিটু ‘পাটগুদাম র‌্যালীর’ মোড়কে নামকরণ করেন ‘বিজয় ৭১’। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর ময়মনসিংহ মুক্ত দিবসে মুক্তিযোদ্ধােদের বিজয় র‌্যালির সূচনা হয়েছিল এ মোড় থেকেই। এখানেই মেয়র টিটু গড়েছেন অনুপম স্থাপত্য ভাস্কর্য। এখানে প্রতিস্থাপন করেছেন ৮ বীর শ্রেষ্ঠের ম্যুরাল। অপরূপ টেরাকাটায় এ নান্দনিকতা মুগ্ধ করেছে স্থানীয়দের। এ ভাস্কর্য কথা ইতিহাসের। এর মাধ্যমেই মহান মুক্তিযুদ্ধের গৌরবের বার্তা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিয়েছেন এ পৌর পিতা।

ময়মনসিংহের প্রথম শহীদ মিনার স্থাপিত হয়েছিল ময়মনসিংহ পৌরসভা মোড়ে। কালের বিবর্তনে এ ইতিকথা হারিয়ে যেতে বসেছিল। তবে নান্দনিক রূপ দিয়ে তা ফিরিয়ে এনে নির্মাণ করা হচ্ছে প্রথম শহীদ মিনার স্মারক। যার নামকরণ রাখা হয়েছে ‘স্মৃতি অম্লান’।

নগরীর প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত গাঙ্গিনারপাড় মোড়। এ মোড়ের নামকরণ করা হয়েছে ‘শাপলা স্কয়ার।’ গাঙ্গিনারপাড় মোড়ে প্রায় দেড়শ বছরের পুরনো ঐতিহ্যবাহী পানির ট্যাংকের নিচে নুড়ি পাথরের সামনে বসানো হয়েছে ঝিনুক। দু’পাশে দু’টি সাদা বক। তার সঙ্গেই রয়েছে এনসিসি ব্যাংকের সৌজন্যে এটিএম বুথ। নান্দনিকতার ছোঁয়ায় এ মোড়কেও বদলে দিয়েছেন মেয়র টিটু।

নগরীর নতুন বাজার এখন পায়রা চত্ত্বর। এ মোড়ে বসানো হয়েছে শান্তির প্রতীক পায়রা চত্ত্বর ভাস্কর্য। নান্দনিকতার আদলে গড়া এ পায়রা চত্ত্বরকে মেয়র টিটু উৎসর্গ করেছেন ময়মনসিংহের প্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোতাহার হোসেন বাচ্চুকে।

জমিদারি আমলের স্থাপনা আর পরিকল্পনার মধ্যে ময়মনসিংহ নগরী এতোদিন আবাসিক শহর হিসেবেই জনপ্রিয় ছিল। এ নগরী দীর্ঘদিনের অনুন্নয়নই সমৃদ্ধির পথে বাঁধা দিয়েছে। দেশের আশেপাশের শহরগুলোর তুলনায় ময়মনসিংহ অনুন্নয়নে আবদ্ধ থেকেছে দিনের পর দিন। নেতৃত্বের দূরদর্শিতার অভাবে উন্নয়ন এখানে দৃশ্যমান পরিবর্তন আনতে পারেনি। এমন বাস্তবতায় ময়মনসিংহ পৌরসভার মেয়র ও আওয়ামী লীগ নেতা মো.ইকরামুল হক টিটু নতুন শহর সুন্দর করে গড়ার প্রত্যয় নিয়ে কাজ শুরু করেন।

সূত্র জানায়, বিদ্যমান সঙ্কট এবং সমস্যার বেড়াজাল থেকে নগরীকে পরিকল্পিত ও আধুনিক রূপ দিতে মেয়র টিটু হাতে গ্রহণ করেন নানামুখী উদ্যোগ।

তার উদ্যোগেই অপরিচ্ছন্ন শহরের বদনাম থেকে শহরটিকে বের করে আনা সম্ভব হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনায় এ নগরীকে দেশের মডেল নগরে পরিণত করেছেন।তিনি তার হাত ধরেই ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নেও মডেল এখন সংস্কৃতির এ নগরী।

পূর্ব পশ্চিমবিডিডটকমকে মেয়র ইকরামুল হক টিটু বলেন, একটি নগরী কতটুকু আধুনিক তার প্রকাশ পায় শৈল্পিক উপস্থাপনায়। এ দৃষ্টিভঙ্গি থেকেই ময়মনসিংহ নগরী আধুনিক মাত্রায় প্রবেশ করেছে।

ঐতিহ্যবাহী ময়মনসিংহ জিলা স্কুল থেকে মাত্র কয়েক গজ দূরে নগরীর পুরাতন ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড এলাকায় শিক্ষার শেকড় এবং চরপাড়া মোড় এলাকায় স্থাপন করা হয়েছে ‘টাইম স্কয়ার।’ রাতের চরপাড়া মোড়ে টাইমস স্কয়ারের বর্ণিল আলোচ্ছটায় হয়ে উঠছে অপরূপা।

মেয়র টিটুর হাত ধরেই নতুন আদল পেয়েছে নগরীর সাবেক সাহেব কোয়ার্টার পার্ক এখন জয়নুল উদ্যান। আধুনিকতার মিশেলে বিপিন পার্কও আধুনিকায়ন সৌন্দর্য্য বর্ধনের দৃষ্টান্ত।

দলীয় রাজনীতির পরিবারতন্ত্রের শেকল ভেঙে নবীন-প্রবীণ রাজনীতিকের সমন্বয় ঘটিয়ে এগিয়ে যাচ্ছেন এ রাজনীতিক। মেয়র টিটু’র উন্নয়ন কর্মযজ্ঞে দলীয় ভাবমূর্তিও উজ্জ্বল হচ্ছে। তিনি তরুণ প্রজন্মের কাছে হয়ে উঠেছেন নতুন এক উন্মাদনার নাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপরিবারে নৃশংস হত্যাযজ্ঞের নিষ্ঠুরতম মাস পনের আগস্টে নগরীর প্রায় শতাধিক স্পটে দলীয় নেতা-কর্মীদের নিয়ে দারিদ্র্যদের মাঝে খাবার বিতরণ করেন টিটু।

দলীয় নেতা-কর্মীদের ভাষ্যে, বদলে যাওয়া ময়মনসিংহের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটিয়েছেন পৌর সভার সফল মেয়র ইকরামুল হক টিটু।

দলীয় রাজনীতিকে চাঙ্গা ও সুসংগঠিত করতে নেতৃত্ব পরিবর্তন সময়ের দাবি। ফলশ্রুতিতে দলটির তৃণমূল ও মাঠ পর্যায়ের নেতা-কর্মীরা আগামী পৌর নির্বাচনে আওয়ামীলীগের কান্ডারী মেয়র ইকরামুল হক টিটুকে ময়মনসিংহ পৌর সভা নির্বাচনে মনোনয়ন দেওয়ার জোর দাবি তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি।

ময়মনসিংহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close