• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রক্তের অভাবে মারা গেলেন প্রসূতি

প্রকাশ:  ১০ জুলাই ২০১৮, ১৫:২১
যশোর প্রতিনিধি

যশোরের চৌগাছা উপজেলায় সোমবার (৯ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য কমপ্লেক্সে সন্তান প্রসবের কয়েক ঘণ্টা পরই মারা যান প্রসূতি শিমু খাতুন (২৫)।

স্বজনদের অভিযোগ, চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যু হয়েছে। অভিযোগ অস্বীকার করে দায়িত্বরত চিকিৎসক বলেন, সঠিক সময়ে রক্ত জোগাড় করতে না পারায় শিমু খাতুন মারা যান।

নিহতের স্বজনরা আরো জানায়, প্রসব ব্যথা নিয়ে রোববার (৮ জুলাই) সন্ধ্যায় শিমু খাতুনকে চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সোমবার (৯ জুলাই) সকালে শিমু খাতুন স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেন।

সন্তান প্রসবের পর পরই মারাত্মক রক্তক্ষরণ শুরু হয়। খবর পেয়ে সেখানে আসেন গাইনী বিভাগের দায়িত্বরত চিকিৎসক সুব্রত কুমার বাগচি। কোনোভাবেই রক্তক্ষরণ বন্ধ হচ্ছিল না। তখন রোগীকে উন্নত চিকিৎসার জন্য স্থানান্তর করা হয় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে।

শিমুর স্বজনেরা ১ ব্যাগ রক্ত জোগাড় করতে সক্ষম হন। তখন চিকিৎসক ও সেবিকারা রোগীর শরীরে রক্ত না দিয়েই যশোর হাসপাতালে পাঠিয়ে দেন।

নিহতের চাচি শাশুড়ি নাজমা আক্তার জানান, তারা সোমবার সন্ধ্যায় যশোর হাসপাতালে পৌঁছানোর পরপরই মারা যান শিমু খাতুন। চৌঁগাছা হাসপাতালের ডা. সুব্রত কুমার বাগচির অবহেলা এবং সেবিকা ও আয়ার অজ্ঞতার কারণে শিমু খাতুনের মৃত্যু হয়েছে অভিযোগ করেন তারা।

জেনারেল হাসপাতালের গাইনী বিভাগের চিকিৎসকেরা জানিয়েছেন, ওয়ার্ডে আনার পর পরই শিমু খাতুনের মৃত্যু হয়। তার চিকিৎসা সেবা দেয়ার কোনো সুযোগ পাননি তারা। রক্তশূন্যতার কারণে রোগীর মৃত্যু হয়েছে।

জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসক আব্দুর রশিদ জানান, রোগীর অবস্থা খারাপ দেখেই তাকে তাৎক্ষণিকভাবে ওয়ার্ডে পাঠিয়ে দেয়া হয়। রক্তক্ষরণ অবস্থায় রোগীকে হাসপাতালেঅেনা হয়েছিল।

জানতে চাইলে চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. সুব্রত কুমার বাগচি বলেন, প্রসূতির অবস্থা খারাপ শুনে তিনি রোগীর কাছে যান। তিনি নিজেও রক্ত ম্যানেজ করার জন্য চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছেন। পরে উন্নত চিকিৎসার জন্য পাঠিয়ে দেয়া হয় যশোর হাসপাতালে।

শরীরে রক্তের ব্যাগ দেয়া হয়নি কেনো প্রশ্ন করা হলে তিনি বলেন, রক্ত দিতে দেরি হবে বলেই রোগীর স্বজনদের বলা হয় যশোরে গিয়ে রক্ত দেন।

/পি.এস

যশোর,রক্ত,অভাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close