• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫
  • ||

চীনাদের আজব প্রতিযোগিতা ‍‌'মরিচ গোসল'

প্রকাশ:  ০৯ জুলাই ২০১৮, ১৬:৫১
রবিউল কমল
প্রিন্ট

মরিচ বেশি খাওয়ার জন্য চীনাদের একটি আলাদা পরিচিতি রয়েছে। বিশেষ করে চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় এলাকার বাসিন্দারা একটু বেশিই মরিচ খায়। এদের দৈনন্দিন খাবারের সব আয়োজনেই মরিচের উপস্থিতি থাকে। তাই বলা যায় মরিচের প্রতি ভালোবাসা দীর্ঘদিনের।

এবার তারা এই ভালোবাসার প্রমাণ দিলেন এক ভিন্ন আয়োজনের মধ্য দিয়ে। চীনের শঙ্গিং শহরের বাসিন্দারা লাল মরিচের পানিতে গোসলের মাধ্যমে প্রমাণ করলেন মরিচের সঙ্গে তাদের সখ্যতার। অবশ্য এই কাজটি বেশ কঠিন এবং চ্যালেঞ্জিং ছিল।

প্রথমে একটি বালতি ভর্তি করে পানি ভরা হয়েছে। তারপর তাতে ইচ্ছে মতো লাল মরিচ দেওয়া হয়েছে। এবার দিব্যি ওই বালতিতে নেমে পড়েছেন শত শত মানুষ। হাসিমুখে মরিচের যন্ত্রণা উপেক্ষা করে ছবি তুলেছেন নারীপুরষ থেকে শুরু করে কিশোর কিশোরীরা।

অবশ্য এই কষ্টদায়ক কাজের জন্য সবাইকে পুরষ্কারও দেওয়া হয়েছে। যারা পাঁচ মিনিট মরিচ পানিতে থাকতে পেরেছে পুরষ্কার হিসেবে প্রত্যেককে দেওয়া হয়েছে এক বোতল রেড ওয়াইন।

তবে পুরষ্কারের জন্য নয়, বরং মরিচের প্রতি ভালোবাসা প্রকাশ করতেই সবাই হাসিমুখে মরিচ পানিতে গোসল করেছেন। অভিনব এই অনুষ্ঠানটির আয়োজন করেছিল চীনরে একটি বিনোদন কেন্দ্র।

মরিচ,চীন