• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কেজিতে চালের দাম বেড়েছে সর্বোচ্চ ৫ টাকা

প্রকাশ:  ২৭ জুন ২০১৮, ১৯:৩৯
বরিশাল প্রতিনিধি

জাতীয় বাজেটে চাল আমদানিতে বিদ্যমান শুল্কহার বাড়িয়ে দেয়ায় ও চাল আমদানি কম থাকার অজুহাতে বাজারে চালের দাম বেড়িয়ে দিয়েছে বিক্রেতারা। দুই সপ্তাহের ব্যবধানে পটুয়াখালীর বাজারে আমদানি করা চালের দাম কেজিতে সর্বোচ্চ ৫ টাকা বেড়েছে। বাজেটের পরে পাইকারি বাজারের দামের প্রভাব পড়েছে খুচরা বাজারে।

পটুয়াখালীর বিভিন্ন চালের পাইকারি আড়তগুলো দেখা গেছে, ভারত থেকে আমদানি করা প্রতি কেজি স্বর্ণা চাল মানভেদে ৪০-৪১ টাকায় বিক্রি হতে দেখা যায়। দুই সপ্তাহ আগেও এ চাল কেজি প্রতি ৩৫-৩৬ টাকায় বিক্রি হয়েছিল। সে হিসেবে দুই সপ্তাহের ব্যবধানে পটুয়াখালীর পাইকারি বাজারে আমদানি করা চালের দাম কেজিতে সর্বোচ্চ ৫ টাকা বেড়েছে।

অপরদিকে পটুয়াখালীর বিভিন্ন চালের খুচরা দোকানগুলোতে প্রতি কেজি স্বর্ণা চাল মানভেদে ৪১-৪৩ টাকায় বিক্রি হচ্ছে। দুই সপ্তাহ আগেও এ চাল কেজি প্রতি ৩৬-৩৭ টাকায় বিক্রি হয়েছিল। দুই সপ্তাহের ব্যবধানে পটুয়াখালীর খুচরা বাজারে আমদানি করা চালের দাম কেজিতে সর্বোচ্চ ৫ থেকে ৬ টাকা বেড়েছে।

শহরের পুরান বাজার এলাকার খুচরা চাল ব্যবসায়ী পরিমল সাহা বলেন, পাইকারি বাজার থেকে চাল বাড়তি টাকা দিয়ে কিনতে হয়েছে তাই আমরা খুচরা বাজারে চালের দাম বাড়িয়ে বিক্রয় করছি। পাইকারি বাজারে চালের দাম কমলে আমাদের কম কেনা পড়বে। কাস্টমারও কম দামে কিনতে পারবে।

এ বিষয়ে শহরের নিউ মার্কেট চাল আমদানিকারক মো. রিপন বলেন, দেশের বাজারে আমদানি করা চালের চাহিদা রয়েছে। এরপরও খাদ্যপণ্যটির আমদানি শুল্ক বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। বাড়তি শুল্কে চাল আমদানি করলে প্রভাব পড়েবে দামে। এর জের ধরে পাইকারি পর্যায়ে চালের দাম কেজিতে সর্বোচ্চ ৫ টাকা বেড়েছে।

জেলা বাজার অনুসন্ধান কর্মকর্তা (মার্কেটিং অফিসার) নুরুন্নাহার বেগম বলেন, জাতীয় বাজেটে চাল আমদানিতে শুল্কহার বাড়িয়ে দেয়ায় ও চাল আমদানি কম থাকায় বাজারে চালের দাম বেড়েছে। তবে আমরা প্রতিনিয়ত বাজার মনিটরিং করছি, যাতে সাধারণ মানুষ কম দামে চাল ক্রয় করতে পারে।

ওএফ

চাল,দাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close