• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫
  • ||

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ

কান্নারত শিশুর তোলপাড় করা ছবি এবং ট্রাম্প

প্রকাশ:  ২৩ জুন ২০১৮, ১৭:১৯ | আপডেট : ২৩ জুন ২০১৮, ১৭:২৯
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে অভিবাসনপ্রত্যাশী অবৈধ অনুপ্রবেশকারীদের গ্রেফতার করে তাঁদের সন্তানদের আলাদা করে খাঁচার মধ্যে আটকে রাখা হয়েছিল। এ বিষয়টিকে প্রকাশ পেয়েছে একটি ছবির মাধ্যমে। গোলাপি রঙের জ্যাকেট পরা ছোট্ট এক শিশু দুজন প্রাপ্তবয়স্ক মানুষের দিকে তাকিয়ে আকুল কাঁদছে, গত কয়েকদিনে এই ছবিটি অভিবাসনপ্রত্যাশী মানুষদের প্রতীকী ছবিতে পরিণত হয়।

সীমান্ত এলাকা থেকে ক্রন্দনরত হন্ডুরাসের ওই শিশুটির ছবি তুলেছেন জন মুর। হৃদয়গ্রাহী এই ছবিটির মধ্য দিয়ে বিশ্বব্যাপী অভিবাসনপ্রত্যাশীদের অসহায়ত্বই ফুটিয়ে তোলা হয়েছে।

পরবর্তীতে বিশ্বব্যাপী সমালোচনার মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক নির্বাহী আদেশে আটক অভিবাসীদের সঙ্গে শিশুদের একসঙ্গে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়টিকেই উপজীব্য করে অভিবাসনপ্রত্যাশী ওই শিশুটির ছবি ও প্রেসিডেন্ট ট্রাম্পের ছবি গ্রাফিক্সের মাধ্যমে ব্যবহার করে তৈরি হয়েছে টাইম ম্যাগাজিনের আগামী সংখ্যার প্রচ্ছদ।

এদিকে আলোচিত ছবিটি নিয়ে বিতর্ক উসকে দিয়েছে রয়টার্সের একটি প্রতিবেদন। শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, হন্ডুরাসের ওই শিশুটি তার মায়ের সঙ্গেই আছে। শিশুর বাবা দাবি করে ডেনিস ভালেরা নামের এক ব্যক্তি জানিয়েছেন, তাঁর মেয়ে মায়ের সঙ্গে মেক্সিকো সীমান্তে আটক আছেন। তাঁর মেয়েকে মায়ের কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়নি।

টাইম ম্যাগাজিন,Honduran girl