• বুধবার, ২০ জুন ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫
  • ||
শিরোনাম

আসছে জাকাত কার্ড

প্রকাশ:  ০৭ জুন ২০১৮, ১৩:০৯
আন্দালিব রহমান পার্থ
প্রিন্ট

ব্যাপারটা প্রথম আমার মাথায় আসে ২০১৫ সালে। কেন জাকাত কার্ড এর মাধ্যমে দেয়া যাবে না? যদিও ডেবিট আর ক্রেডিট কার্ড দিয়ে জাকাত দেয়া যায় কিন্তু ডেবিট কার্ড দিয়ে অ্যালকোহলও কেনা যায় আর ক্রেডিট কার্ড এর মধ্যে সুদ (রিবা) এর ব্যাপারটা থেকেই যায়। আমার প্রথম থেকেই ইচ্ছা ছিল শুধুমাত্র জাকাতের জন্য আলাদা কার্ড এবং payment method বানানোর যার নাম হবে “Zakat Card”। The idea was to bring Zakat within the line of modern technology..

 
আমি কখনই ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ছিলাম না। আর তাই এই পন্থা বানানো অনেকটা মহাসমুদ্রে সাঁতরানোর মত ছিল আমার জন্য। গত দুই বছরে এমন কোনো ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড আর এ টি এম কার্ড এর Patent মনে হয় বাকি নেই যা পড়া বাকি আছে। তারপরও ঢাকাতে দুইটা ছোট ভাই যারা কি না ইঞ্জিনিয়ার তাদের সাথে পরামর্শ করে এটা শেষ করেছি......। ইতিমধ্যেই আল আরাফাহ ইসলামী ব্যাংক আগ্রহ প্রকাশ করেছে ‘Zakat Card’ নিয়ে কাজ করার।

এই জাকাত কার্যের অনেক ধরনের ব্যবহার আছে। বাংলাদেশে যত মানুষ জাকাতপ্রাপ্য তাদের database থাকবে যাতে বিদেশ থেকে যেকোনো প্রবাসী কিংবা দেশে বসেই যে কেউ ওই website এ গিয়ে তাদের পছন্দ মত কাউকে বা প্রতিষ্ঠানকে জাকাত প্রদান করতে পারবে...। এছাড়াও ব্যাংকে যেমন ক্রেডিট বা ডেবিট কার্ড দেয়া হয় তেমন জাকাত কার্ডও থাকবে যার মাধ্যমে সারাবছর জাকাত দিতে পারবে এবং সঠিক হিসাব রাখা সম্ভব হবে। এ ছাড়াও আরও অনেক বহুমুখী ব্যবহার আছে আর আমার বিশ্বাস এই পন্থার ওপর ভিত্তি করে আরও মেধাবী ছেলেমেয়েরা ভবিষ্যতে অনেক কিছু আবিষ্কার করবে।

                              

এমন একটা সময় আসবে যখন পৃথিবীতে নগদহীন অর্থনীতি (cashless economy) হবে আর তখনি এর ব্যবহার অনেক বেড়ে যাবে।

প্রথম ছবিটা PATENT CERTIFICATE আর দ্বিতীয়টা আবিষ্কারের কিংবা INVENTION এর প্রকাশিত বাংলাদেশ সরকারের গেজেট।

ইসলামের জন্য আমার ছোট্ট একটু কাজ আল্লাহ কবুল করুক...। আমি আল্লাহর কাছে অনেক কৃতজ্ঞ যে আল্লাহ আমাকে এই কাজ করার সুযোগ দিয়েছে ...।

লেখক: সভাপতি বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি

(ফেসবুক থেকে নেয়া)