• শনিবার, ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫
  • ||
শিরোনাম

ঈদে চুলের স্টাইলেও চাই নতুনত্ব

প্রকাশ:  ০৪ জুন ২০১৮, ১২:৪৫ | আপডেট : ০৪ জুন ২০১৮, ১২:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট
ঈদে নতুন পোশাকের পাশাপাশি সাজেও আনা চাই নতুনত্ব। প্রসাধনী তো বটেই, পরিবর্তন আনুন চুলের কাটেও। সব সময় একঘেয়েমি চুলের কাট দিতে দিতে বিরক্ত আপনি হতেই পারেন। তাই পুরনো হেয়ারস্টাইল বদলে নতুন কোনো কাট দিন। তবে তার আগে একটি কথা আছে। হেয়ারকাট দিতে হবে আপনার মুখের গড়ন বুঝে। অর্থাৎ আপনার চেহারার সঙ্গে মানানসই না হলে সময়, খরচ, পরিশ্রম সবই জলে যাবে।চেহারার সঙ্গে চুলের কাট মিলতে দশ বারো দিন সময় লাগে তাই চুল কাটার আগে জেনে নিন কোন গড়নের চেহারার জন্য কেমন হেয়ার কাট মানানসই।

রাউন্ড শেপ
গোল মুখের জন্য লম্বা চুল সব থেকে বেশি মানায়। সামনে বেশি ছোট করে চুল কাটবেন না, এতে মুখ বেশি ছোট আর গোল দেখাবে। সাইড-সোয়েপ্ট লং হেয়ার কাট সব থেকে ভালো এই শেপের মুখের জন্য। মিডিয়াম লেন্থ চুল রাখতে থুতনির নিচ থেকে লেয়ার কাট করতে পারেন। এতে মুখ লম্বা দেখাবে। কোঁকড়া চুলে এটা বেশি ভালো লাগবে।

হার্ট-শেপ
এই শেপটি সব থেকে টিপিকাল। এই শেপের মুখে কপাল বড় আর থুতনি সূচালো দেখায়। তাই এমন সব কাট দিন যাতে আপনার চোখের দিকে ফোকাস বেশি থাকে। ছোট চুলের জন্য পিক্সি কাট দিন। আর মাঝারি চুলের জন্য কলারবোন-লেন্থ বা সোল্ডার-লেন্থকাট দিন। এই শেপের মুখের সাথে চুল বড় রাখতে সামনের দিকে সোয়াপিং-ব্যাঙ্কস , ইউনিফর্ম-লেয়ার বা ফুল-ব্যাঙ্কস বেশ মানিয়ে যায়। এতে আপনার সূচালো থুতনি বা কপালের বদলে চোখে বেশি আকর্ষণ পরবে। কোঁকড়া বা সমান যে কোন চুলের সাথে এই কাটগুলো মানাবে।

অভাল শেপ
এই শেপের মুখে সব থেকে বেশি মানায় স্ট্রেট ব্যাঙ্কস কাট । তবে এটা মানায় যাদের চুল সোজা। চুল ছোট রাখতে চাইলে এই শেপে আজকাল বব কাট বেশ মানিয়ে যাচ্ছে। চুল কোঁকড়া হলে আর বড় রাখতে চাইলে লং-লেয়ার বা ভি কাট দিতে পারেন।

স্কোয়ার শেপ
চুল ছোট করতে চাইলে সর্ট-লেয়ার-বব কাট-এর সাথে সাইড ব্যাঙ্কস দিয়ে ফেলুন। মাঝারি চুলের জন্য সোল্ডার-লেন্থ-লেয়ার কাটের সাথে সাইড ব্যাঙ্কস কাট দিন। এটা আপনার জ-লাইনকে ঢেকে দিতে সাহায্য করবে। লম্বা চুলের জন্য সামনের দিকে চুল এমনভাবে কাটুন যাতে চুল আপনার চিকবোন পর্যন্ত থাকে। ফ্রন্ট লেয়ার কাট দিন যা বেশি ছোট করে কাটাবেন না অথবা স্লাইট-ব্যাঙ্কস কাট দিন।