• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জামালপুরের কৃতি সন্তান অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ

প্রকাশ:  ২৭ মে ২০১৮, ১৮:৩০
জামালপুর প্রতিনিধি

জামালপুরের কৃতি সন্তান অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ঢাকা বিশ্ববিদ্যালরের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে নিয়োগ পেয়েছেন।তিনি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ছিলেন।

রোববার (২৭ মে) দুপুরে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, রাষ্ট্রপতি স্বাক্ষরিত নিয়োগের কপি শিক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে। এ বিষয়ে আজই আদেশ জারি করা হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে বিষয়টি জানানো হয়েছে। আনুষ্ঠানিকভাবে চিঠি দ্রুত চলে আসবে। ডঃ মুহাম্মদ সামাদ-এর জন্ম জামালপুরে ১৯৫৬ সালে।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক ছিলেন। ২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনস্থ সিএসডব্লিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’ এর ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার উপর তুলনামূলক গবেষণা করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটে অধ্যাপক ।তিনি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তার প্রকাশিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হচ্ছে: আমার দু’চোখ জলে ভরে যায়, আজ শরতের আকাশে পূর্ণিমা, চলো, তুমুল বৃষ্টিতে ভিজি, পোড়াবে চন্দন কাঠ, আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে, একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো, প্রেমের কবিতা, কবিতা সংগ্রহ ইত্যাদি। কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভূজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণুদে পুরস্কার [২০০৯, পশ্চিমবঙ্গ, ভারত] সহ অনেক সম্মাননা লাভ করেন।

তিনি জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা সংগঠকদের অন্যতম এবং তিন মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে জাতীয় কবিতা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান, যুক্তরাজ্য, নরওয়ে, সুইডেন, দক্ষিণ কোরিয়া, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ভিয়েতনাম সফর করেন।

ওএফ

মুহাম্মদ সামাদ,অধ্যাপক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close