• শনিবার, ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫
  • ||
শিরোনাম

সপ্তাহে একদিন উপবাস ‘জরুরি’ যেকারণে

প্রকাশ:  ২০ মে ২০১৮, ১০:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট
বছর ঘুরে এসেছে রমজান মাস। এই মাসে দিনে পানাহার বন্ধ রেখে সৃষ্টিকর্তার কৃপা লাভের চেষ্টায় মুসলমানরা। তবে রোজা বছরের বকি সময়েও মাঝে মধ্যে না খেয়ে থাকা শরীরের জন্য ভালো বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রখ্যাত এক পুষ্টিবিদ।

অভ্যাসটি অতিরিক্ত চর্বি কাটাতে সহায়তা করবে- বলছিলেন অস্ট্রেলিয় পুষ্টিবিদ সুজি ব্যারেল ।

সপ্তাহে একদিন রোজা রাখার যে উপকারিতা তিনি জানাচ্ছেন সেগুলো হলো:

১. হরমোনের ব্যালেন্স: শরীরে হরমোনের সঠিক অনুপাত না থাকলে বাড়তি চর্বি জমা শুরু হয়। এমন অবস্থায় সপ্তাহে একদিন না খেয়ে থাকলে হরমোন তার সঠিক পরিমাণে চলে আসে এবং অঙ্গপ্রত্যঙ্গ সচল হয়। দীর্ঘ সময়ের জন্যে হরমোনের ব্যালেন্স ঠিক না থাকলে ডায়াবেটিসসহ বড় বড় রোগ আক্রান্তের সম্ভাবনা বেশি থাকে।

২. ক্ষুধামন্দা কমায়: প্রায়ই কোনো কারণ ছাড়াই কিছু খেতে ইচ্ছে করে না। অথবা একই খাবার একঘেয়ে লাগছে বলে খাবার খান না অনেকেই। এমন সময় ১৪ থেকে ১৬ ঘণ্টা না খেয়ে দেখুন। ক্ষুদাভাব বুঝতে পারবেন। তখন যে কোনো খাবার আপনার মুখে রুচবে।   

৩. পরিমিত খাবারের অভ্যাস: আমরা প্রতিদিন যতটা প্রয়োজন ঠিক ততটাই কি খাদ্য গ্রহণ করি? কঠিন প্রশ্ন। অনেক সময় সপ্তাহে পাঁচ দিন মেপে মেপে খেয়ে ছয় দিনের মাথায় কি আমরা মুখরোচক খাবারের কাছে নিজেদের সপে দেই?

সেক্ষেত্রে সপ্তাহের খাদ্য পরিমাণে কিন্তু আপনি পিছিয়ে গেলেন। তাই একদিন অভুক্ত রাখুন। প্রথম দিকে না হলেও মাস তিনেক পর এই একদিন না খেয়ে থাকাই আপনাকে পরিমিত খাদ্য গ্রহণে সহায়তা করবে।

৪. অতিরিক্ত ক্যালরি ঝরা: একদিনের উপবাস যেমন পরিমিত খাবারের অভ্যাস হয় ঠিক তেমনি এই অভ্যাস থেকেই শরীরের অতিরিক্ত ক্যালরি ক্ষয় হয়। অতিরিক্ত ক্যালরি ঝরা মানেই সুস্থ প্রাণবন্ত দেহ ও মন।

৫.ওজন কমায়: ওজন কমানোর জন্যে স্লিমিং টি, দৌড়ঝাঁপ অনেক কিছুই চেষ্টা করেছেন কিন্ত কাজের কাজ হচ্ছে না? অভুক্ত থাকুন।

সপ্তাহে একদিন না খেয়ে আর কম ক্যালোরির খাবার খেয়ে দেখুন। একমাসে এক থেকে তিন কেজি ওজন কমতে পারে।

/এসএম