• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

ঢাকায় সুপার স্পেশালাইজড হাসপাতাল ‘হুন্দাই’

প্রকাশ:  ১৮ এপ্রিল ২০১৮, ২০:০৮
নিজস্ব প্রতিবেদক

দেশের চিকিৎসা ব্যবস্থা উন্নত এবং সম্প্রসারণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে সুপার স্পেশিয়ালাইজড হাসপাতাল স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। ৫৬৬ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে কোরিয়ার হুন্দাই কোম্পানি।

বুধবার(১৮এপ্রিল) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণলয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

    বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিএসএমএমইউয়ের অধীনে সুপার স্পেশিয়ালাইজড হাসপাতাল স্থাপন’ শীর্ষক প্রকল্প নির্মাণে ঠিকাদার হিসেবে কোরিয়ার হুন্দাই কোম্পানিকে নিয়োগ দেয়া হয়েছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৬৬ কোটি ২১ লাখ টাকা।

    জানা গেছে, বিএসএমএমইউয়ের অধীনে ৭০০ শয্যাবিশিষ্ট একটি অত্যাধুনিক বিশেষায়িত (সুপার স্পেশালাইজড) হাসপাতাল প্রতিষ্ঠা করতে যাচ্ছে সরকার। ইতোমধ্যে বিএসএমএমইউ ও দক্ষিণ কোরিয়ার ইউলজি ইনিভার্সিটির মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিশেষায়িত এ হাসপাতাল নির্মাণ হলে দেশের স্বাস্থ্যসেবায় নতুন দিগন্ত উন্মোচিত হবে।

    সংশ্লিষ্টদের মতে, এ ধরনের হাসপাতাল নির্মাণ হলে উন্নত চিকিৎসার জন্য রোগীদের আর বিদেশে যাওয়ার প্রয়োজন হবে না। যেসব পরীক্ষা-নিরীক্ষার জন্য বিদেশে যেতে হয়, বিশেষায়িত হাসপাতালটি নির্মিত হলে সেসব পরীক্ষা-নিরীক্ষা তখন দেশেই পাওয়া যাবে।

    দেশে উন্নততর চিকিৎসা নিশ্চিত করতে চিকিৎসকদের জন্য অত্যাধুনিক পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণের ব্যবস্থা, বায়োমেডিকেল রিসার্চ এবং মানুষের উচ্চমান সম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যেই এ হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

    /এজেড

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close