• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দর্শনীয় স্থান থেকে বছরে আয় ৪ কোটি টাকা

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০১৮, ১৮:১৪
নিজস্ব প্রতিবেদক

জাতীয় জাদুঘরসহ বিভিন্ন দর্শনীয় ৮ স্থান থেকে বিগত অর্থবছরে সরকারের আয় হয়েছে ৩ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ৭৭২ টাকা। সবচেয়ে বেশি আয় হয়েছে জাতীয় জাদুঘর থেকে। ২০১৭ অর্থবছরে জাতীয় জাদুঘর থেকে আয় হয়েছে ২ কোটি ১৮ লাখ ১০ হাজার ৯৫৫ টাকা।

সোমবার(১৬এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

সম্পর্কিত খবর

    ওই বছরে রাজধানীতে অবস্থিত আহসান মঞ্জিল থেকে আয় ১ কোটি ১১ লাখ ৩৩ হাজার ৬২৯ টাকা। চট্টগ্রামে অবস্থিত জিয়া স্মৃতি জাদুঘর থেকে আয় ২৭ লাখ ৩১ হাজার ৭৮৭ টাকা। ময়মনসিংহে অবস্থিত শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা থেকে আয় ৭ লাখ ৮৭ হাজার ২১০ টাকা। ঢাকার স্বাধীনতার জাদুঘর থেকে আয় ১৯ লাখ ৮৬ হাজার ১৭৮ টাকা।

    এর বাইরে সম্প্রতি চালু হওয়া ফরিদপুরে পল্লী কবি জসীমউদ্দীন জাদুঘর ও লোক সাংস্কৃতিক কেন্দ্রে থেকে ১ লাখ ৯৭ হাজার ৮০০ টাকা (২০১৭ সালে ৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ৭ মার্চ পর্যন্ত) আয় হয়েছে। এছাড়া কুষ্টিয়ার কাঙ্গাল হরিনাথ স্মৃতি জাদুঘর থেকে আয় ২৭ হাজার ৪৯০ টাকা (২০১৭ সালের ৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ৭ মার্চ পর্যন্ত)।

    বৈঠকে সরকারিভাবে প্রাপ্ত ক্ষুদ্র নৃগোষ্ঠীর তালিকা আগামী বৈঠকের পূর্বে চূড়ান্ত করা এবং কোনো ক্ষুদ্র নৃগোষ্ঠী বর্তমান তালিকা থেকে বাদ পড়লে পরবর্তীতে সম্পৃক্ত করার সুযোগ রাখার সুপারিশ করা হয়।

    কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ নাথ, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ অংশ নেন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রত্মতত্ত্ব অধিদফতর ও শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close