• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫
  • ||

ধর্মীয় উস্কানির ভুয়া খবর, সম্পাদক গ্রেফতার

প্রকাশ:  ৩১ মার্চ ২০১৮, ১৬:৩৮ | আপডেট : ৩১ মার্চ ২০১৮, ১৭:৪৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

ভারতের একটি সংবাদভিত্তিক ওয়েবসাইটের সম্পাদককে বানোয়াট খবর প্রকাশের মাধ্যমে ধর্মীয় উস্কানি দেয়ার অভিযোগে আটক করা হয়েছে। পোস্টকার্ড নিউজ নামে ওই ওয়েবসাইটে জৈন ধর্মাবলম্বী এক সন্ন্যাসীকে মুসলমানরা আক্রমণ করেছে বলে খবর প্রকাশ করা হয়। ওই সন্ন্যাসীর মাথা ও বাহুতে ক্ষতচিহ্ন সমেত একটি ছবিও খবরের সঙ্গে প্রকাশ করা হয়। কিন্তু ব্যাঙ্গালোর পুলিশ বলছে, ওই সন্ন্যাসী একটি সড়ক দুর্ঘটনায় আহত হয়েছিলেন। তাকে মুসলিমরা আক্রমণ করার সংবাদ সম্পূর্ণ মিথ্যা।

এ বিষেয়ে বিবিসি প্রকাশিত সংবদে আরো বলা হয়েছে, ভারতে ‘ভুয়া খবর’ প্রকাশের বিরুদ্ধে কোনো আইন নেই। তবে ধর্মীয় বিদ্বেষ উস্কে দিতে পারে এমন বিষয়বস্তু প্রকাশ দেশটিতে আইনত নিষিদ্ধ।

পোস্টকার্ড নিউজ ১৮ই মার্চ সংবাদটি প্রকাশ করে। তবে ওই সংবাদের সত্যতা নিয়ে মানুষ প্রশ্ন তোলা শুরু করলে, কয়েক দিন পর তা মুছে ফেলা হয় ওয়েবসাইট থেকে। খবর মুছে ফেলা হলেও, এ নিয়ে ওয়েবসাইটটির সম্পাদক মহেশ হেজ কোনো বিবৃতি দেননি। বৃহস্পতিবার কর্নাটক রাজ্যের শাসক দল কংগ্রেস অভিযোগ দায়ের করলে তাকে আটক করা হয়।

জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সতীশ কুমার বলেন, ‘ওই জৈন সন্ন্যাসী সড়ক দুর্ঘটনার পর চিকিৎসা নিচ্ছিলেন। তখন তার এক শিষ্য তার ছবি তোলে। মহেশ হেজ ওই ছবিটি ব্যবহার করে খবর প্রকাশ করেন যে, ওই সন্ন্যাসী মুসলমানদের আক্রমণের শিকার হয়েছেন। এই খবর তিনি নিজের ওয়েবসাইটে প্রকাশ করেন। এ কারণে তাকে আটক করা হয়েছে।’

অতীতেও এই ওয়েবসাইটটির বিরুদ্ধে ভুয়া সংবাদ প্রকাশের অভিযোগ এসেছিল। কংগ্রেস দলের অভিযোগ, হিন্দুত্ববাদী ভারতীয় জনতা দলের (বিজেপি) প্রতি পক্ষপাতমূলক খবরাখবর প্রকাশ করে পোস্টকার্ড নিউজ। কর্নাটকে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে কংগ্রেস ও বিজেপি।

/এজেড